corona virus btn
corona virus btn
Loading

শীতের আগেই আলিপুর চিড়িয়াখানায় নতুন অতিথি

শীতের আগেই আলিপুর চিড়িয়াখানায় নতুন অতিথি
নিজস্ব চিত্র

শীতের আগেই আলিপুর চিড়িয়াখানার নতুন আকর্ষণ।নতুন অতিথি হিসেবে এল চারটে ইস্টার্ন গ্রে ক্যাঙারু।

  • Share this:

#কলকাতা: শীতের আগেই আলিপুর চিড়িয়াখানার নতুন আকর্ষণ।নতুন অতিথি হিসেবে এল চারটে ইস্টার্ন গ্রে ক্যাঙারু। আরও একঝাঁক নতুন সদস্যের অপেক্ষায় চিড়িয়াখানা।আসতে চলেছে দুটি জাগুয়ার, দুটি সিংহ, ছটা মাউস ডিয়ার। স্বাভাবিকভাবেই এবারে শীতে দর্শকদের ভিড়ও বাড়বে বলে আশাবাদী চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

২০১১ সালে আলিপুর চিড়িয়াখানায় চারটে রেড ক্যাঙারু নিয়ে আসা হয়। কিন্তু সবকটি ক্যাঙারুই মারা যায় দু বছরের মধ্যে। এর ছ বছর পরে জাপানের ইয়াকোহামা থেকে চারটি গ্রে ক্যাঙারু এল কলকাতায়। তবে এখনই দর্শকরা চাইলেও দেখতে পাবেন না এই ক্যাঙারুদের। নতুন পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে আপাতত তাদের বিশেষ পরিবেশে রাখা হয়েছে।

তিনজন চিকিৎসকের টিম তৈরি করা হয়েছে ক্যাঙারুদের দেখভাল করার জন্য ৷ রয়েছেন দুজন বিশেষ ট্রেনার ৷ গ্লুকোজ জল আর দুর্বা ঘাসই আপাতত খাবার হিসেবে দেওয়া হচ্ছে তাদের জাপানের তাপমাত্রা ২৭ থেকে ২৮ ডিগ্রি। বর্তমানে কলকাতার তাপমাত্রায় এর থেকে দু-তিন ডিগ্রি বেশি। ফলে ক্যাঙারুরা এই আবহাওয়ায় মানিয়ে নিতে পারবে বলেই আশা করছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। ডিসেম্বরের শুরুতেই দর্শকদের সামনে আসবে এই চার নতুন সদস্য।

ক্যাঙারু এসেছে।এবার আসবে জাগুয়ার। হায়দরাবাদ থেকে নিয়ে আসা হচ্ছে তাদের। সঙ্গে আসছে দুটি সিংহ ও ছটি মাউস ডিয়ার। তবে নতুন অতিথিদের বদলে আলিপুর চিড়িয়াখানা থেকেও জিরাফ আর কুমীর যাচ্ছে হায়দরাবাদে।

চিড়িয়াখানা থেকে হায়দরাবাদে পাঠানো হচ্ছে দুটি জিরাফ ও দুটি নোনা জলের কুমীর।

জাপান অবশ্য এই চারটে ক্যাঙারু উপহার হিসেবেই দিয়েছে আলিপুর চিড়িয়াখানাকে। প্রায় বছর চারেক জাপানের সঙ্গে চিড়িয়াখানা কর্তৃপক্ষের কথাবার্তার পরেই এই সিদ্ধান্ত হয়।

First published: October 26, 2017, 3:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर