রাজ্যজুড়ে খোঁজ মিলল প্রায় ৪.৫ লক্ষ ‘ভুতুড়ে’ রেশন কার্ড

রাজ্যজুড়ে খোঁজ মিলল প্রায় ৪.৫ লক্ষ ‘ভুতুড়ে’ রেশন কার্ড

গত নভেম্বর থেকেই চালু হয়েছে এই ব্যবস্থা। এখনও পর্যন্ত প্রায় ১১ লক্ষ ৬০ হাজার রেশন গ্রাহকের তথ্য ই-পসে আপলোড করা হয়েছে।

  • Share this:

#কলকাতা: রাজ্যজুড়ে খোঁজ মিলল প্রায় সাড়ে চার লক্ষ ভুতুড়ে রেশন কার্ডের। যা মাথাব্যথা বাড়িয়েছে খাদ্য দফতরের। এখন রেশন কার্ড সংক্রান্ত যাবতীয় তথ্য নথিবদ্ধ থাকে ই-পস মেশিনে।

গত নভেম্বর থেকেই চালু হয়েছে এই ব্যবস্থা। এখনও পর্যন্ত প্রায় ১১ লক্ষ ৬০ হাজার রেশন গ্রাহকের তথ্য ই-পসে আপলোড করা হয়েছে। কিন্তু সেই তথ্যের সঙ্গেই মিলছে না খাদ্য দফতরের ডিজিটাল ডেটাবেসের তথ্য। প্রায় ৪.৫ লক্ষ রেশন গ্রাহকের তথ্যেরই কোনও হিসেব নেই। ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে খাদ্য দফতর।

সন্দেহজনক রেশন কার্ড মোকাবিলায় তৎপর রাজ্য খাদ্য দফতর৷ হচ্ছে দফায় দফায় জেলা ভিত্তিক বৈঠক৷  সবচেয়ে বেশি সন্দেহজনক রেশন কার্ড চিহ্নিত হয়েছে দক্ষিণ ২৪ পরগণায়। প্রায় ৫০৬১৬ রেশন কার্ড হিসাব মিলছে না এই জেলায়।

উত্তর ২৪ পরগণার অবস্থাও খুব খারাপ৷  সেখানে মিলেছে প্রায়  ৪৫৫৩৮ রেশন কার্ডের রেকর্ড৷ নদীয়ার সংখ্য়া ৩৯২০১৷ মুশিদাবাদে  ৩৫৩৯২ রেশন কার্ড।  সবচেয়ে কম ফারাক ধরা পড়েছে ঝাড়গ্রাম জেলায়৷ সেখানে মাত্র  ১১ রেশন কার্ড সমস্যা ধরা পড়েছে।

First published: February 3, 2020, 3:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर