আগামীকাল থেকেই মিলবে টেটের ফর্ম

আগামীকাল থেকেই মিলবে টেটের ফর্ম
File Photo

আবারও প্রাথমিকে শিক্ষক নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার। আগামীকাল থেকেই মিলবে প্রশিক্ষণরত প্রার্থীদের টেটের ফর্ম ৷

  • Share this:

#কলকাতা: আবারও প্রাথমিকে শিক্ষক নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার। আগামীকাল থেকেই মিলবে প্রশিক্ষণরত প্রার্থীদের টেটের ফর্ম ৷ মঙ্গলবার রাতে পর্ষদের ওয়েবসাইটে প্রশিক্ষণরত প্রার্থীদের ফর্ম দেওয়ার বিজ্ঞপ্তি জারি করা হবে ৷ ১৫-৩০ নভেম্বর অনলাইনে আবেদনের সুযোগ মিলবে ৷ আগেই প্রশিক্ষণরত প্রার্থীদের টেটে বসার সুযোগ ঘোষণা করেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ৷

পঞ্চায়েত ভোটের আগে প্রাথমিকে বড়সড় শিক্ষক নিয়োগের ঘোষণা রাজ্যের। প্রাথমিক স্কুলগুলিতে পঁচিশ হাজারের বেশি নিয়োগ করতে চলেছে নবান্ন।

চলতি বছরের টেটের বিজ্ঞপ্তি খারিজের মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। এনসিটিই-র নির্দেশিকা না মেনেই প্রাথমিক টেটের বিজ্ঞপ্তি জারি হয়েছে। এতে পরীক্ষায় বসার সুযোগ হারাচ্ছেন প্রশিক্ষণরতরা। এই অভিযোগেই হাইকোর্টের দ্বারস্থ বেশ কয়েকজন প্রশিক্ষণরত।

ফের মামলার জটে ২০১৭ এর প্রাথমিকের টেট। পরীক্ষার জন্য জারি বিজ্ঞপ্তিই অবৈধ দাবি বলে হাইকোর্টের দ্বারস্থ বেশ কয়েকজন প্রশিক্ষণরত প্রার্থী। প্রশিক্ষণ ছাড়া প্রাথমিকের টেটে বসা যাবে না বলেই জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। আর এখানেই উঠছে বিতর্ক।

কেন এই দাবি তুলছেন মামলার আবেদনকারীরা?

প্রাথমিক টেট ২০১৭ এর বিজ্ঞপ্তিটাই ভুল। এনসিটিইর নির্দেশিকার পরিপন্থী এই বিজ্ঞপ্তি। এই বিজ্ঞপ্তি বাতিল করে নতুন করে বিজ্ঞপ্তি জারির নির্দেশ দিক হাইকোর্ট।

এনসিইআরটির ২০১১ সালের নির্দেশিকা বলছে টেটে পরীক্ষায় বসতে পারবে প্রশিক্ষণপ্রাপ্ত পড়ুয়ারা। পাশাপাশি প্রশিক্ষণরতরাও আবেদন করতে পারবে।

First published: 07:49:02 PM Nov 14, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर