Home /News /kolkata /
মোদির জনসভায় দুর্ঘটনার, আসল কারণ সামনে এল ফরেনসিক রিপোর্টে

মোদির জনসভায় দুর্ঘটনার, আসল কারণ সামনে এল ফরেনসিক রিপোর্টে

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

মোদির জনসভায় দুর্ঘটনার, আসল কারণ সামনে এল ফরেনসিক রিপোর্টে

  • Share this:

    #কলকাতা: প্রধানমন্ত্রীর সভায় বিপর্যয়ের তদন্তে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। প্রাথমিক রিপোর্টে দর্শকাসনের ছাউনি নির্মাণে ভয়াবহ ত্রুটিই তুলে ধরেছে ফরেনসিক বিভাগ। আজ ঘটনাস্থল থেকে নমুনা সংগ্রহ করে তারা। একাধিক ধারায় অভিযোগও দায়ের হয়েছে আয়োজক ও ডেকরেটরের বিরুদ্ধে। ঘটনার তদন্তে দিল্লি থেকেএসপিজি-র বিশেষ দলও এসেছে।

    প্রধানমন্ত্রীর মতো ভিভিআইপি-র সভায় দুর্ঘটনা। প্রাথমিক রিপোর্টে, দর্শকাসন নির্মাণে গুরুতর ভুল তুলে ধরেছে ফরেনসিক দল।

    - প্যান্ডেলের লোহার রডগুলি সাধারণত ১০ থেকে ১৫ ইঞ্চি গভীরে থাকে - এক্ষেত্রে মাত্র ৩ থেকে ৪ ইঞ্চি গভীরতায় লোহার রডগুলি পোঁতা হয়েছিল - কাঠামোর লোহার বেসে ৪টি প্লেটের বদলে মাত্র ১টি প্লেট লাগানো হয়েছিল - যতগুলি প্রয়োজন ছিল, তার থেকে কম রড মাটিতে পোঁতা হয় ৷ সর্বোপরি, আবহাওয়া ও বৃষ্টির কারণে মাটি নরম হয়ে গিয়েছিল - দর্শকাসনের ছাউনির মাথায় জল জমে ওজন বেড়ে যায়

    মঙ্গলবার ঘটনাস্থল থেকে মরচে পড়া বিম,দর্শকাসনের শেডের অংশ, বেঁকে যাওয়া ধাতব কাঠামোর অংশ সংগ্রহ করে ফরেনসিক দল ৷ কাঠামোর লোহার বেস প্লেট, স্ক্রু, লোহার রডের নমুনা সংগ্রহ করা হয়েছে ৷ মঞ্চ ও দর্শকাসনের বিভিন্ন অংশের ভিডিওগ্রাফিও করা হয় ৷

    আরও পড়ুন 

    থিমের দুর্গাপুজোয় এবার মিলছে ইন্টার্নশিপের সুযোগ, হাতে কলেমে কাজ শিখতে পারবেন নতুন শিল্পীরা

    কীভাবে এই দুর্ঘটনা তা খতিয়ে দেখতে ঘটনাস্থলে যান এডিজি আইবি সিদ্ধিনাথ গুপ্তা ও পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার অলোক রাজোরিয়া। মেদিনীপুর কোতয়ালি থানায় এনিয়ে একাধিক ধারায় মামলা দায়ের হয়েছে।

    - ৩৪ নম্বর ধারায় একই উদ্দেশ্য নিয়ে অনেকের অপরাধমূলক কাজ - ৩০৮ নম্বর ধারায় খুনের চেষ্টা - ৩৩৭ নম্বর ধারায় কাউকে আঘাত করা ও - ৩৩৮ নম্বর ধারায় কাউকে গুরুতর আঘাত করার মতো অভিযোগ দায়ের হয়েছে।

    আর পড়ুন 

    ‘পুলিশ নিজেকে না শোধরালে এমনটাই হবে’ বিজেপি কর্মীদের পুলিশ পেটানোকে সমর্থন দিলীপ ঘোষের

    এছাড়া ডেকরেটার্স সংস্থার বিরুদ্ধেও অনিচ্ছাকৃত খুনের ধারায় মামলা দায়ের করা হয়েছে ৷ এদিন ঘটনাস্থলে যান দুই এসপিজি কর্তা। সঙ্গে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধিও। প্যান্ডেলে দর্শকদের নিরাপত্তার দিকে কতটা নজর দেওয়া হয়েছিল তা খতিয়ে দেখছেন কেন্দ্র ও রাজ্য দু’তরফের প্রতিনিধিরাই।

    First published:

    Tags: Canopy Collapse in Modi's Rally, FORENSIC REPORT, Modi rally accident, Reason behind rally's Accident

    পরবর্তী খবর