Home /News /kolkata /
মনোনয়নের সময় বাড়ানোর নির্দেশ দিয়েও এই কারণে তা বাতিল করে নির্বাচন কমিশন

মনোনয়নের সময় বাড়ানোর নির্দেশ দিয়েও এই কারণে তা বাতিল করে নির্বাচন কমিশন

File Photo

File Photo

মনোনয়নের সময় বাড়ানোর নির্দেশ দিয়েও এই কারণে তা বাতিল করে নির্বাচন কমিশন

  • Share this:

    #কলকাতা: মনোনয়ন জমা দেওয়ার সময়সীমা বাড়িয়েও শেষমেশ ঢোক গিলতে বাধ‍্য হল রাজ‍্য নির্বাচন কমিশন। মনোনয়ন বাড়ানোর সময়সীমা যেভাবে বাড়ানো হয়েছে তা পঞ্চায়েত আইনের নিয়মের বাইরে। এই যুক্তি দেখিয়ে আপত্তি তোলে রাজ‍্য সরকার ও তৃণমূল। জোড়া আপত্তিতে আইন খতিয়ে দেখে ২৪ ঘণ্টার মধ‍্যে আগের নির্দেশিকা বাতিল করে দিল কমিশন। নেপথ‍্যে আইনি ব‍্যাখ‍্যার কথাই নয়া বিজ্ঞপ্তিতে জানিয়েছেন নির্বাচন কমিশনার। আর কি এই আইনি জটিলতা তাই নিয়েই উঠেছে প্রশ্ন ৷

    মনোনয়নের সময় বাড়ানোর নির্দেশের পর আইনি প্রশ্ন তুলে কমিশনকে চিঠি পাঠায় রাজ্য সরকার ৷ পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের নতুন নির্দেশিকা রাজ্য পঞ্চায়েত আইনের পরিপন্থী। এই অভিযোগে তৃণমূল কংগ্রেস এবং রাজ্য সরকারের তরফে চিঠি পাঠানো হয় রাজ্য নির্বাচন কমিশনে।

    তৃণমূলের চিঠিতে অভিযোগ, এই নির্দেশ আইনগত ভাবে ঠিক নয়। অর্থাৎ মনোনয়ন জমার সময় এ ভাবে নির্বাচন কমিশন বাড়াতে পারে না। এর পরিপ্রেক্ষিতে আইনি পরামর্শ নেয় নির্বাচন কমিশন। পরামর্শের পর কমিশনের বক্তব্য, ২০০৩ সালের বেঙ্গল পঞ্চায়েত অ্যাক্ট অনুসারে, নির্বাচনের মনোনয়ন এ ভাবে বাড়ানো যায় না। মনোনয়নের দিন বাড়াতে হলে কমিশনকে প্রথম বিজ্ঞপ্তির মধ্যেই বাড়াতে হত।

    গতকাল অর্থাৎ সোমবারই শেষ হয়েছে রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন জমা নেওয়ার কাজ। মনোনয়ন বাড়ানো নিয়েও সুপ্রিম কোর্টও কোনও নির্দেশ দেয়নি। এক্ষেত্রে রাজ্য নির্বাচন কমিশনকেই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বলা হয়েছিল। ফলে আইনগত কারণ দেখিয়ে এই নির্দেশিকা বাতিল করছে রাজ্য নির্বাচন কমিশন। তবে, এই ব্যাপারে আইনি পরামর্শ না নিয়ে বিজ্ঞপ্তি জারিতে তাদের অজ্ঞতাই প্রকাশ্যে এসেছে।

    First published:

    Tags: Nomination File, Panchayat Election, Panchayat Election 2018, Panchayat Election nomination file, South Bengal Panchayat Election 2018, South Bengal Panchayet election, State Election Commission

    পরবর্তী খবর