লকডাউনে বিমানের টিকিট বুকিং করে উঠতে পারেননি? এবার সেই টাকা ফেরতের নির্দেশ

এর আগে সম্পূর্ণ লকডাউনের সময়ে বাতিল উড়ানের টিকিটের টাকা ফেরত দেওয়ার বিষয়ে গড়িমসি শুরু করে বেশ কিছু বিমানসংস্থা। বিষয়টি নিয়ে হস্তক্ষেপ করে সুপ্রিম কোর্ট।

এর আগে সম্পূর্ণ লকডাউনের সময়ে বাতিল উড়ানের টিকিটের টাকা ফেরত দেওয়ার বিষয়ে গড়িমসি শুরু করে বেশ কিছু বিমানসংস্থা। বিষয়টি নিয়ে হস্তক্ষেপ করে সুপ্রিম কোর্ট।

  • Share this:

#কলকাতা: লকডাউনের জন্য যে সব যাত্রী টিকিট কেটেও বিমানে উঠতে পারেননি, তাঁদের টাকা ফেরত দেওয়ার নির্দেশ দিল আসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। কেন্দ্রের তরফে বলা হয়েছে, একান্তই যদি বিমান পরিবহণ সংস্থাগুলি টাকা ফেরত দিতে না পারে, তা হলে অন্তত যাত্রীদের বুকিং বাতিলের অর্থ ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত যেন ক্রেডিট সেলে টাকা রাখা যায়, তার ব্যবস্থা নিতে বলেছে কেন্দ্র।

এর আগে সম্পূর্ণ লকডাউনের সময়ে বাতিল উড়ানের টিকিটের টাকা ফেরত দেওয়ার বিষয়ে গড়িমসি শুরু করে বেশ কিছু বিমানসংস্থা। বিষয়টি নিয়ে হস্তক্ষেপ করে সুপ্রিম কোর্ট। কেন্দ্রকে এ ব্যাপারে পদক্ষেপ করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সাময়িক ভাবে সেই সময়ে এই নিয়ে বিতর্ক ধামাচাপা পড়ে। কিন্তু গত জুলাই থেকে ফের আনলকে কিছু উড়ান চালু হওয়ার পরে সমস্যা দেখা দেয়। আনলকের সঙ্গে বেশ কিছু দিন পূর্ণ লকডাউনও ঘোষণা করা হয়েছে অনেক রাজ্যে। ওই সব দিনে টিকিট কাটা যাত্রীরা পড়েছেন ফাঁপড়ে। কেটে ফেলা টিকিটের টাকা কী হবে, তা নিয়ে চিন্তায় বিমান সংস্থাগুলিও।

এই নিয়ে টালবাহানার মধ্যেই টিকিটের টাকা যাত্রীদের ফেরত দিতে বলল কেন্দ্র। তবে এই টাকা ফেরত হবে শুধু লকডাউনে উড়ান বাতিল হলে, তবেই। বিমান সংস্থার এক কর্তা বলেন, "যে হেতু বিমান পরিষেবা বাতিল হওয়ার জন্য কোনও ভাবেই যাত্রীরা দায়ী নন, তাই তাঁদের টাকা ফেরত দিতে বলা হয়েছে। কিন্তু নগদ টাকা একান্তই যদি সংস্থাগুলি ফেরত দিতে না পারে, সে জন্য ক্রেডিট সেলে টাকা রাখারও অনুমতি দেওয়া হয়েছে।"

Published by:Pooja Basu
First published: