Home /News /kolkata /
যে পাঁচটি কারণে এই নজিরবিহীন তাপপ্রবাহ, কী বলছেন বিশেষজ্ঞরা?

যে পাঁচটি কারণে এই নজিরবিহীন তাপপ্রবাহ, কী বলছেন বিশেষজ্ঞরা?

Representational Image

Representational Image

উত্তরে বৃষ্টি। কিন্তু, দক্ষিণে আষাঢ়স্য প্রথম দিবস পেরোলেও, দেখা নেই বৃষ্টির। বরং, বর্ষার তাপমাত্রা হার মানিয়েছে গরমকালকেও।

  • Share this:

    #কলকাতা: উত্তরে বৃষ্টি। কিন্তু, দক্ষিণে আষাঢ়স্য প্রথম দিবস পেরোলেও, দেখা নেই বৃষ্টির। বরং, বর্ষার তাপমাত্রা হার মানিয়েছে গরমকালকেও। বর্ষায় এমন তাপপ্রবাহ নজিরবিহীন। আর্দ্রতা কম থাকায় অস্বস্তি আরও বেড়েছে। কেন দু'ধরনের আবহাওয়া? কতদিন চলবে এই পরিস্থিতি? কী বলছেন বিশেষজ্ঞরা?

    উত্তরে কোথাও ঝমঝম বৃষ্টি। কোথাও অতটা না হলেও দিবারাত্র ঝিরিঝিরি।

    আরও পড়ুন: প্রচন্ড গরমে কাহিল ছাত্র-ছাত্রীরা, কিছু স্কুল ছুটি বাড়াল আর কিছু স্কুল ‘অপশনাল’ করল স্কুলে যাওয়া

    কিন্তু, ব্যতিক্রম দক্ষিণবঙ্গ। বর্ষা যেন উত্তরের উচ্চতা থেকে দক্ষিণের সমতলে নামতেই চাইছে না। গত বারোই জুন থেকে মৌসুমি বায়ু দরজায় কড়া নাড়ছে। কিন্তু, সেই দরজা যেন কিছুতেই খুলছে না।একযাত্রায় এমন পৃথক ফল কেন?

    আরও পড়ুন: তাপপ্রবাহে পুড়ছে দক্ষিণবঙ্গ, দেখে নিন কোন জেলার কী অবস্থা

    - মৌসুমি বায়ু থমকে কলকাতা সংলগ্ন বঙ্গোপসাগরে - এখনই কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্তের সম্ভাবনা নেই - নিম্নচাপের অভিমুখ বাংলাদেশের দিকে ঘুরে যাওয়ায় বৃষ্টি হচ্ছে বাংলাদেশ, উত্তর-পূর্ব ভারত ও উত্তরবঙ্গে - তার ফলে রাজ্যে মৌসুমি বায়ু খাতায়কলমে এলেও বৃষ্টি হচ্ছে না - দুর্বল হয়ে পড়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বৃষ্টি না হওয়াতেই ভিলেন হয়ে দাঁড়িয়েছে পশ্চিমী গরম হাওয়া। ফলে, এরাজ্যেও বইছে পশ্চিমের রাজ্যগুলির মতো তাপপ্রবাহ। কেন গরম বাতাসের এমন দাপট?

    আরও পড়ুন: সন্ধে ছ’টার মধ্যে সাত জেলায় বজ্রবিদ্যুত-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা

    - লু বইছে পশ্চিমবঙ্গ লাগোয়া বিহার, ঝাড়খণ্ড ও ওড়িশায় - রাজ্যে মৌসুমি বায়ু সক্রিয় না হওয়ায় ঢুকছে শুকনো, গরম হাওয়া, যা লু নামেই পরিচিত - এর ফলে, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমান-সহ দক্ষিণবঙ্গে চলছে তাপপ্রবাহ - এখনও কয়েকদিন চলবে এই তাপপ্রবাহ

    দেশের উপকূলে ঢুকেই হাতখুলে ব্যাটিং। কিন্তু, এরাজ্যে আসার পর থেকেই ছন্দপতন। তবে কিছুটা আশার আলো দেখাচ্ছেন আবহবিদরা।

    First published:

    Tags: Heat Wave, Kolkata, Monsoon, Weather Forecast, Weather Update

    পরবর্তী খবর