জগদ্ধাত্রী পুজোয় ৫ রকমের মাছের ভোগ ! ১৮০ বছর ধরে চলছে এই নিয়ম

জগদ্ধাত্রী পুজোয় ৫ রকমের মাছের ভোগ ! ১৮০ বছর ধরে চলছে এই নিয়ম
  • Share this:

#কলকাতা: নবমীর পুজোয় পাঁচ রকম মাছ দিয়ে মায়ের পুজো। শুনতে অবাক লাগলেও এই নিয়ম মেনেই গত ১৮০ বছর বছর ধরে পুজো হয়ে আসছে মানকুন্ডুর ঘটক বাড়িতে। রীতিমতো পাঁচ থালায় পাঁচ রকমের মাছ সাজিয়ে নবমীর দিন এই পুজো দেখতে হাজির ছিলেন পরিবারের সদস্যরা ছাড়াও এলাকার বহু মানুষ।

গত ১৮০ বছর আগে এই বাড়িতে পুজো শুরু করেন লোহার ব্যবসায়ী ভবতোষ ঘটক চ্যাটার্জ্জী। অভিজাত পরিবারের ভবতোষ মায়ের কাছে ব্যবসার জন্য মানত করেছিলেন, সেই মানত পুর্ণ হওয়ায় বাড়ীর মেয়ের মত পুজো শুরু হয় এই বাড়িতে। মাছ ভাত দিয়ে ভোগ নিবেদনের কারণ হিসাবে তাদের যুক্তি মা এখানে বাড়ির মেয়ে রূপে পূজিতা। তাই মেয়ের জন্য মাছ তো থাকবেই। অন্য জায়গায় মা জগদ্ধাত্রীর গড়ন যে রকম এখানে তা একেবারেই আলাদা।

ছোট্ট একচালার মায়ের গায়ের রং ও আলাদা। হালকা লাল রঙের মা জগদ্ধাত্রীর দু’পাশে থাকেন জয়া এবং বিজয়া। ৫৬ রকমের আলাদা আলাদা নৈবেদ্য সহ কুমারী এবং সধবাদের পুজো এই বাড়ির আলাদা ঐতিহ্য। বাকি সময় কলকাতায় থাকলেও নবমীর দিন এক দিনের এই পুজোর দিন হাজির থাকেন সকল সদস্যই। দশমীতে মাছ ভাত খেয়ে বাড়ীর মহিলারা বরন করেন জগদ্ধাত্রী মাকে। যেহেতু এই এলাকায় ঘটক বাড়ির আলাদা পরিচিতি রয়েছে তাই তাদের বিসর্জন এর পর তেলেনিপাড়া ঘাটে অন্য বাড়ির প্রতিমা নিরঞ্জন হয়।

First published: November 6, 2019, 4:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर