corona virus btn
corona virus btn
Loading

UGC গাইডলাইন মেনেই রাজ্যে ২ নভেম্বর থেকে শুরু হচ্ছে স্নাতকের ক্লাস, স্নাতকোত্তরের ক্লাস ডিসেম্বরে

UGC গাইডলাইন মেনেই রাজ্যে ২ নভেম্বর থেকে শুরু হচ্ছে স্নাতকের ক্লাস, স্নাতকোত্তরের ক্লাস ডিসেম্বরে

UGC-এর গাইডলাইনকে মান্যতা রাজ্যের, কিভাবে নেওয়া হবে ক্লাস তা উপাচার্য ও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ভার্চুয়াল বৈঠকে নেওয়া হল সিদ্ধান্ত |

  • Share this:

#কলকাতা: ইউজিসির গাইডলাইন মেনেই নভেম্বর মাস থেকেই রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে স্নাতক স্তরের ক্লাস শুরু হচ্ছে।রবিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সঙ্গে উপাচার্যদের ভার্চুয়ালি বৈঠকে অন্তত এমনটাই স্পষ্ট হল। সূত্রের খবর রবিবারের বৈঠকের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উপাচার্যদের জানিয়ে দিয়েছেন ২ নভেম্বর থেকে স্নাতক স্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করতে হবে।

স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করতে হবে ১ ডিসেম্বর থেকে। যদিও ইউজিসির গাইডলাইন ছিল নভেম্বর মাস থেকেই স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করতে হবে। কিন্তু এক্ষেত্রে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে নভেম্বর মাসেই যেহেতু স্নাতকোত্তর স্তরের ভর্তি প্রক্রিয়া করতে হবে তাই নভেম্বর মাস থেকে ক্লাস শুরু করা সম্ভব নয় বলেই উপাচার্যরা জানিয়ে দিয়েছেন এ দিনের বৈঠকে। তাই ডিসেম্বর মাস থেকেই স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু হবে বলে এ দিনের বৈঠকে কার্যত স্থির হয়েছে।

কিভাবে স্নাতকোত্তর স্তরের রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলোতে ভর্তি প্রক্রিয়া হবে সে বিষয়েও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রাজ্যের অবস্থান অনেকটাই স্পষ্ট করেছেন বলেই এদিনের বৈঠক শেষে জানা গিয়েছে।৮০-২০ ফর্মুলাতে স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ছাত্র ভর্তি প্রক্রিয়া হবে এমনটাই এই দিনের বৈঠকে স্থির হয়েছে বলেই সূত্রের খবর। অর্থাৎ ৮০% ছাত্র-ছাত্রী ভর্তি হবে নিজস্ব বিশ্ববিদ্যালয়ের আসনে বাকি ২০ শতাংশ ছাত্র-ছাত্রী অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে ভর্তি হতে পারবে।

সম্প্রতি ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন বা ইউজিসি করোনা পরিস্থিতিতে কবে থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে ক্লাস শুরু করতে হবে সেই বিষয়ে বিস্তারিত গাইড লাইন দিয়েছে। গাইডলাইনে জানিয়ে দিয়েছে ১লা নভেম্বর থেকে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করতে হবে। এক্ষেত্রে যদি কোন বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া শেষ না হয় তাহলে ১৮ নভেম্বরের পর থেকে স্নাতকোত্তর স্তরের ক্লাস শুরু করতে হবে। শুধু তাই নয় কোন সময় ক্লাস নিতে হবে কোন সময় সেমিস্টারের পরীক্ষা নিতে হবে সেই বিষয়েও বিস্তারিত গাইডলাইন দিয়ে দেয় ইউজিসি। সেই পরিপ্রেক্ষিতেই এদিন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উপাচার্যদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন। সূত্রের খবর শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এদিন উপাচার্যদের ভার্চুয়ালি বৈঠকে জানিয়ে দিয়েছেন শিক্ষাবর্ষ কিভাবে চলবে তা বিশ্ববিদ্যালয়গুলির ওপরেই নির্ভর করবে। অর্থাৎ এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কবে পরীক্ষা হবে এবং কবে ক্লাস নেওয়া হবে।

তবে বর্তমান পরিস্থিতিতে অফলাইন অর্থাৎ কলেজে এসে কি করে ক্লাস করানো সম্ভব ছাত্র-ছাত্রীদের সেই বিষয়ে অবশ্য বেশ কয়েকজন উপাচার্য এ দিনের বৈঠকে সংশয় প্রকাশ করেন। উপাচার্যদের তরফে স্নাতকোত্তর স্তরের ক্লাস শুরু হলেও হস্টেলে ছাত্র-ছাত্রীদের নিয়ে এসে কিভাবে রাখা সম্ভব সেই বিষয়েও সংশয় প্রকাশ করা হয় । ক্লাস শুরু হলেও আপাতত অনলাইনে ক্লাস চলবে বলে কার্যত ঠিক হয়েছে। সেক্ষেত্রে অনেক ছাত্র-ছাত্রীদের কাছেই অনলাইনে ক্লাস নেওয়ার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো লাইভ নেই বলেও কয়েকজন উপাচার্য এ দিনের বৈঠকে জানান। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এদিন জানিয়েছেন যারা অনলাইনে ক্লাস করতে পারবে না তাদের কিভাবে অফলাইনে ক্লাস নিতে হবে সেগুলি বিশ্ববিদ্যালয়গুলিকেই ঠিক করতে হবে। সূত্রের খবর ক্লাস শুরুর ব্যাপারে রাজ্যের তরফেও একটি গাইডলাইন দেওয়া হতে পারে বিশ্ববিদ্যালয়গুলোকে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: September 27, 2020, 3:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर