প্রয়াত মিস শেফালি, ঘুমের দেশে 'রাতপরী'

প্রয়াত মিস শেফালি, ঘুমের দেশে 'রাতপরী'

বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন মিস শেফালি

  • Share this:

#কলকাতা: প্রয়াত মিস শেফালি, কলকাতার প্রথম বাঙালি ক্যাবারে ডান্সার। বৃ্হস্পতিবার ভোর ৬'টা নাগাদ সোদপুরে নিজের বাড়িতেই শেষ নিশ্বাস ত্যাগ করেন মিস শেফালি। দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় অসুস্থ ছিলেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৭ বছর।

 প্রয়াত সত্তরের সেনসেশন মিস শেফালি। আসল নাম ছিল আরতি দাস, গুণমুগ্ধরা ডাকতেন 'রাতপরী'... সত্যজিৎ রায়ের দু’টি ছবি ‘সীমাবদ্ধ’ ও ‘প্রতিদ্বন্দ্বী’-তে অভিনয় করেছেন মিস শেফালি। পাশাপাশি দেখা মিলেছে একাধিক নাটক, ‘বহ্নিশিখা’, ‘পেন্নাম কলকাতা’-র মত ছবিতেও। তাঁর আত্মজীবনীর নাম ‘সন্ধ্যারাতের শেফালি’ ।

একটা সময় ছিল যখন রাতের কলকাতা মাতিয়ে রাখত একটাই নাম, মিস শেফালি। ফিরপো’জ হোটেল থেকে পার্ক স্ট্রিট, গ্র্যান্ড হোটেল মেতেছিল তাঁর নাচের ছন্দে।  বলিউড হোক বা টলিউড, সেসময়ে ‘কুইন অফ ক্যাবারে’-র নাম শোনেননি, এমন মানুষ খুঁজে পাওয়া দায়। সেই 'রাতপরি'-ই পারি দিলেন ঘুমের দেশে। খুব ছোট থেকেই সংসারের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন মিস শেফালি, কিন্তু শেষ জীবন কাটল চরম অর্থাভাবে, সঙ্গী অসুখবিসুখ, অর্থকষ্ট।

লাইমলাইট থেকে সরে আসার পর হতাশাও বাসা বেঁধেছিল মিস শেফালির মনে। দীর্ঘ দিন ধরে কাজ না পাওয়া, শিল্পীর শিল্পসত্ত্বার যথাযথ মর্যাদা না পাওয়ায় ক্ষোভ-অভিমান জমা হয়েছিল।  বিগত কয়েক বছর ধরেই পর্দার আড়ালে থাকতেন মিস শেফালি। কাজ না থাকায় আর্থিক সমস্যারও সম্মুখীন হতে হয়েছিল তাঁকে। অসুস্থ হয়ে পড়লে চিকিৎসার জন্যেও অর্থাভাব দেখা দিয়েছিল।

First published: February 6, 2020, 9:43 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर