শোভন জমানার অবসান, বদলে গেল কলকাতা পুরসভার মেয়রের নাম ফলক

  • Share this:

    #কলকাতা: যাবতীয় জল্পনার অবসান। কলকাতা পুরসভার নতুন মেয়র হচ্ছেন পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। দমকলমন্ত্রীও তিনি। আর আবাসনের দায়িত্ব পেলেন অরূপ বিশ্বাস। ডেপুটি মেয়র অতীন ঘোষ। আজই মেয়র পদে ইস্তফা দিলেন শোভন চট্টোপাধ্যায়।

    কলকাতা পুরসভার নতুন মেয়র কে? গত দুদিন ধরেই এ নিয়ে জল্পনা তুঙ্গে ছিল। অবশেষে সব জল্পনার অবসান হল। কলকাতা পুরসভার নতুন মেয়র হচ্ছেন পুর ও নগরোয়ন্নন মন্ত্রী ফিরহাদ হাকিম। সঙ্গে শোভনের হাতে থাকা দমকল দফতরও। গত কয়েক মাস ধরেই মেয়র শোভন চট্টোপাধ‍্যায়ের কাজ নিয়ে অসন্তুষ্ট ছিলেন মুখ‍্যমন্ত্রী।

    -- ৬ মাস আগেই তিনি ফিরহাদ হাকিমকে পুর কমিশনারের সঙ্গে যোগাযোগ রেখে চলতে বলেন -- ফিরহাদ মুখ‍্যমন্ত্রীর অত‍্যন্ত আস্থাভাজন। একসঙ্গে তিনি পুর ও নগরোন্নয়নের পাশাপাশি দমকল দফতরেরও দায়িত্বে -- যাঁর হাতে পুর দফতর, তিনি কলকাতা পুরসভার দায়িত্ব পেলে প্রশাসনিক কাজে সুবিধা হতে পারে --পাশাপাশি, ফিরহাদ হাকিম তৃণমূলের সংখ‍্যালঘু মুখও

    পুরসভার ডেপুটি মেয়র হচ্ছেন অতীন ঘোষ। বেশ কিছুদিন ধরেই অসুস্থ ডেপুটি মেয়র ইকবাল আহমেদ। পুরসভায় অতীন ঘোষের কাজের দীর্ঘদিনের অভিজ্ঞতাকে মাথা রেখেই ডেপুটি মেয়র করার সিদ্ধান্ত। বৃহস্পতিবার দলীয় কাউন্সিলরদের উপস্থিতিতে ধ্বনি ভোটে এই সিদ্ধান্ত হয়।

    ফিরহাদ হাকিমের পাশাপাশি এদিন আবাসনের দায়িত্ব দেওয়া হয় মন্ত্রী অরূপ বিশ্বাসকে।

    বৃহস্পতিবার সন্ধেতেই বদলে যায় কলকাতা পুরসভার মেয়রের নাম ফলক। ২০১০ সাল থেকে দু’দফায় প্রায় আট বছর বাদে শোভন জমানার অবসান।

    আরও পড়ুন-বৈশাখীকে নিয়ে সোজাসাপটা, 'লুকিয়ে কোনও কাজ করিনি', বললেন শোভন চট্টোপাধ্যায়

    First published: