Firhad Hakim : প্রথা ভেঙে পদ! ফিরহাদ হাকিমকে বড় পুরষ্কার দিলেন মুখ্যমন্ত্রী...

বড় পুরস্কার ফিরহাদকে

Firhad Hakim : পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিমকে হিডকোর চেয়ারম্যান(Hidco Chairman) করা হয়েছে। এটা নজির বিহীন সিদ্ধান্ত হিসেবেই ধরা হচ্ছে। কারণ এর আগে রাজ্যের কোনও মন্ত্রীকে এই পদে বসাননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

    #কলকাতা : তৃণমূল তৃতীয়বার ক্ষমতায় আসার পর নারদা মামলায় ফিরহাদ হাকিমকে(Firhad Hakim) গ্রেফতার করেছিল সিবিআই। দিন কয়েক কাটাতে হয়েছিল জেলে। স্বাস্থ্যের কারণে হাসপাতালে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসকেরা। কিন্তু এককাট্টা ফিরহাদ তা মানেননি। কাটিয়েছিলেন জেলেই। তবে আদালতে মুখ পোড়ে সিবিআই(CBI)-র। এরপরই তাঁকে মুক্ত করা হয়। সিবিআই-র হাতে গ্রেফতার হওয়ার পর ক্যামেরার সামনে কান্নায় ভেঙে পড়েছিলেন তিনি। চোখের জলে ফিরহাদ হাকিম বলেছিলেন, কলকাতার মানুষকে আর বাঁচাতে পারলাম না। তবে সেসব এখন অতীত। জেল থেকে বেরিয়ে ইয়াস ঘূর্ণিঝড়ে দাপটের সঙ্গে কাজ করতে দেখা গিয়েছিল তাঁকে। করোনাভাইরাস রুখতে ভ্যাকসিন সর্বত্র পৌঁছে দিয়েছেন। আর ওনার এই কাজের জন্য ওনাকে বড়সড় পুরস্কারও দিল সরকার।

    বৃহস্পতিবার পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিমকে (Firhad Hakim) হিডকোর চেয়ারম্যান(Hidco Chairman) করা হয়েছে। এটা নজির বিহীন সিদ্ধান্ত হিসেবেই ধরা হচ্ছে। কারণ এর আগে রাজ্যের কোনও মন্ত্রীকে এই পদে বসাননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বার ক্ষমতায় আসার পর রীতি ভঙ্গ করে রাজ্যের মন্ত্রীকে হিডকোর চেয়ারম্যান করলেন মুখ্যমন্ত্রী।

    আগে কখনও কোনও মন্ত্রীকে হিডকোর চেয়ারম্যান করেননি মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বার ক্ষমতায় এসে এই প্রথম রীতি পরিবর্তন করলেন তিনি। তবে এটা ফিরহাদ হাকিমের প্রাপ্য ছিল বলেই মনে করছেন তৃণমূল কংগ্রেসের নেতারা। একদা বামফ্রন্ট সরকারের সময় হিডকোর দায়িত্ব সামলাতেন গৌতম দেব। এবার সেই একই পথ ধরলেন মুখ্যমন্ত্রী। হিডকোর চেয়ারম্যান হলেন রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম।

    উল্লেখ্য, সিপিআইএম নেতা গৌতম দেবের আমলে হিডকোর জমি দেওয়া নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছিল। সেই অভিযোগ তুলেছিল তৎকালিন বিরোধী দল তৃণমূল কংগ্রেস। ২০১১ সালে ক্ষমতায় আসার পর সেই সব জমি ফেরত নেয় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তখন ঘোষণা করেছিলেন, হিডকোর চেয়ারম্যান হবেন সরকারি আধিকারিক। হিডকোর জমি বণ্টনের সিদ্ধান্তে অনুমোদন দেবে রাজ্য মন্ত্রিসভা। ১০ বছর পর দেবাশিস সেনের জায়গায় হিডকোর চেয়ারম্যান হলেন রাজ্যের আবাসন ও পরিবহণ দফতরের মন্ত্রী ফিরহাদ হাকিম।

    Published by:Sanjukta Sarkar
    First published: