FIR দায়ের, তবে কি গ্রেফতার হবেন রবীন্দ্রসঙ্গীতের 'অশ্লীল' প্যারোডি গাওয়া রোদ্দুর রায় ?

FIR দায়ের, তবে কি গ্রেফতার হবেন রবীন্দ্রসঙ্গীতের 'অশ্লীল' প্যারোডি গাওয়া রোদ্দুর রায় ?

তবে কি গ্রেফতার হওয়ার পথে ইউটিউবার ?

  • Share this:
#কলকাতা: তিনি ভাইরাল। বিশেষ করে 'যেতে যেতে পথে, পূর্ণিমা রাতে, চাঁদ উঠেছিল', তাঁর গাওয়া রবীন্দ্রসঙ্গীতের প্যারোডি ভার্সন এতটাই 'ভাইরাল' হয়েছিল, বলার নয়! রোদ্দুর রায়। আসল নাম অনির্বাণ রায়। আগে যতটা বিখ্যাত ছিলেন, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ঘটনার পর তাঁর জনপ্রিয়তা দ্বিগুণ হয়েছে ।সম্প্রতি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বসন্তোৎসবে তথাকথিত অশ্লীলতা, আবির দিয়ে কুরুচিকর কথা লেখা নিয়ে গোটা রাজ্যে তুমুল বিতর্ক শুরু হয়।
একইদিনে মালদহর বার্লো গার্লস হাই স্কুলের ৪ ছাত্রীর রবীন্দ্রনাথের গানে অশ্লীল ভাষা সহযোগে প্যারোডি সমালোচনার ঝড় তোলে। সবেতেই এই রোদ্দুর রায়ের নাম। রবীন্দ্রনাথ ঠাকুরের 'পুরানো সেই দিনের কথা গানে'-র অনুকরণে রোদ্দুর রায়ের স্বরচিত গান একসময় ঝড় তোলে নেটদুনিয়ায়।  সমালোচনার বন্যায় বয়ে যায় তরুণ প্রজন্মের মূল্যবোধ। যদিও ঘটনার পরের দিনই তাঁর গান,রবীন্দ্রনাথ ও সমাজ সংস্কৃতি নিয়ে বক্তব্য রাখেন স্বয়ং রোদ্দুর রায়। রোদ্দুর রায়ের গান ইউটিউবে তুমুল জনপ্রিয়। তবে তার গানের বিভিন্ন কথার আগে পিছে অশ্লীল শব্দ ব্যবহার নিয়ে নেট দুনিয়া দুই ভাগ।
মঙ্গলবার বেলেঘাটা থানায় পশ্চিমবঙ্গ শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ রোদ্দুর রায়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে। বাংলা কৃষ্টি-সংস্কৃতি আঘাত করা, মনীষীদের অপমান করা, রবীন্দ্রসঙ্গীত, নজরুল গীতিকে বিকৃত করার জন্য অবিলম্বে রোদ্দুর রায়কে গ্রেফতার করার দাবি জানিয়ে এই অভিযোগ করা হয়। এমনকী, কেন এতদিন পুলিশ প্রশাসন ব্যবস্থা গ্রহণ করেনি রোদ্দুর রায়ের বিরুদ্ধে, তা নিয়েও সরব হয় পশ্চিমবঙ্গ শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধেও কুরুচিকর মন্তব্য করার জন্য তার শাস্তি দাবি করেছেন এই সংগঠন। আগামিকাল পশ্চিমবঙ্গের অন্যান্য বিভিন্ন থানায় রোদ্দুর রায়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে চলেছে পশ্চিমবঙ্গ শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ।
বাকস্বাধীনতার নাম করে যেভাবে  রোদ্দুর রায় বাংলার ভাষা সংস্কৃতিকে বিশ্বের দরবারে অপমান করছে,তা আর চুপ করে মেনে নেওয়া যায় না।পশ্চিমবঙ্গ শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সাধারণ সম্পাদক মইদুল ইসলাম এভাবেই সোচ্চার হয়ে উঠলেন রোদ্দুর রায়ের বিরুদ্ধে। তাঁর বক্তব্য, অবিলম্বে যদি এই স্বঘোষিত কবি গায়ক রোদ্দুর রায়কে গ্রেফতার না করা হয়, তবে তারা বড়োসড়ো আন্দোলনে নামবে। এমনকী তারা হুশিয়ারি দিয়েছে , একটা গোটা প্রজন্মকে ভুল পথে পরিচালিত করছে 'রোদ্দুর রায়-রা'। কেন প্রশাসন তাঁকে এখনও গ্রেফতার করছে না !
AVIJIT CHANDA
First published: March 10, 2020, 6:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर