কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

আয়লার স্মৃতি উস্কে এক্সট্রিম সিভিয়ার সাইক্লোনে পরিণত হচ্ছে 'আমফান', রাজ্যের কোন জেলায় কেমন প্রভাব!

আয়লার স্মৃতি উস্কে এক্সট্রিম সিভিয়ার সাইক্লোনে পরিণত হচ্ছে 'আমফান', রাজ্যের কোন জেলায় কেমন প্রভাব!
উপগ্রহ চিত্র

কলকাতা-সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর জেলায় অতি প্রবল বৃষ্টি হবে। জেলাগুলিতে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা ।

  • Share this:

#কলকাতাঃ ২০০৯-এর স্মৃতি উস্কে অতি প্রবল গতিতে ধেয়ে আসছে 'আমফান' । প্রবল শক্তি সঞ্চয় করে আমফান এই মুহূর্তে দক্ষিণ বঙ্গোপসাগর ও মধ্য বঙ্গোপসাগরের ওপর অবস্থান করছে । আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ওড়িশার পারাদ্বীপ থেকে ৭৯০ কিলোমিটার দূরে রয়েছে আমফান । দিঘা থেকে দূরত্ব মাত্র ৯৩০ কিলোমিটার । প্রতি ঘণ্টায় ১৩ কিলোমিটার বেগে উত্তর এবং উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে । প্রবল এই ঘূর্ণিঝড়ের কারণে ইতিমধ্যেই রাজ্যের একাধিক জেলায় সতর্কতা জারি করা হয়েছে । আতঙ্কের প্রহর গুনছেন রাজ্যবাসী ।

গতবছর মে মাসে আছড়ে পড়েছিল ফণী । প্রভাব পড়েছিল বাংলায় উপকূলবর্তী জেলাগুলিতে। এরপর নভেম্বরে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় বুলবুল। বুলবুল সুন্দরবনে আছড়ে পড়ে, তারপর তা বাংলাদেশে চলে যায় । তারও প্রভাব পড়েছিল উপকূলবর্তী জেলাগুলিতে । উপকূল লাগোয়া জেলাগুলিতেই বেশি প্রভাব পড়ে।

তবে বুলবুল বা ফণীর থেকে অনেকটাই বেশি শক্তি সঞ্চয় করেছে আমফান। তাই আতঙ্ক গ্রাস করেছে বাংলায় সর্বত্র। আগামী কয়েকঘণ্টায় ‘অতি শক্তিশালী’ বা ‘এক্সট্রিম সিভিয়ার সাইক্লোন’-এ পরিণত হবে ‘আমফান’। মৌসম ভবনের তরফে ইতিমধ্যেই বাংলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে । আপাতত যা পূর্বাভাস, মঙ্গলবার থেকেই আবহাওয়া পরিবর্তন শুরু হবে । উপকূলীয় জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে । হইবে প্রবল ঝড়ও হাওয়া । বুধবার সকালের পর থেকেই শুরু হবে দুর্যোগ ।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রাজ্যের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে ।

কলকাতা-সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর জেলায় অতি প্রবল বৃষ্টি হবে। জেলাগুলিতে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা । উপকূলীয় এলাকায় ঝড়ের গতিবেগ পৌঁছাতে পারে ১৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় । অন্যদিকে, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০-১২০ কিলোমিটার । কলকাতাতে, হাওড়া, হুগলিতে ঝড় বইতে পারে ৭০-৮০ কিলোমিটার বেগে ।

শুধুমাত্র দক্ষিণবঙ্গেই নয়, উত্তরবঙ্গেও প্রবল ঝড়বৃষ্টি হবে। বৃহস্পতিবার দার্জিলিং, কালিঙপং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে । তবে, আমফান ঘূর্ণিঝড়ে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে উত্তর ওড়িশা, জানিয়েছেন, আইএমডি ডিরেক্টর জেনারেল মৃত্যু়ঞ্জয় মহাপাত্র। জগৎসিংপুর, কেন্দ্রাপাড়া, ভদ্রক ও বালাসোরের মতো উপকূলবর্তীজেলাগুলির ভয় সব থেকে বেশি । বিশেষ করে আগামিকাল ও পরশু প্রচণ্ড ঝোড়ো হাওয়ার পাশাপাশি এই সব এলাকায় অতিভারী বৃষ্টি হতে পারে।

Published by: Shubhagata Dey
First published: May 18, 2020, 2:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर