corona virus btn
corona virus btn
Loading

কাউন্টডাউন শুরু ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম ধাপের, স্টেশনের কাছে থাকবে অতিরিক্ত অটো ও বাস  

কাউন্টডাউন শুরু ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম ধাপের, স্টেশনের কাছে থাকবে অতিরিক্ত অটো ও বাস  
Representational Image

সল্টলেকের মধ্যে দিয়েই চলবে এই মেট্রো। আর এই পথেই যাতায়াত করে একাধিক রুটের অটো।

  • Share this:

#কলকাতা: কাউন্টডাউন শুরু ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম ধাপের। বৃহস্পতিবার হবে উদ্বোধন আর শুক্রবার থেকে শুরু হবে যাত্রী পরিষেবা। তার আগেই সোমবার সকাল থেকে ফাইনাল ট্রায়াল রান শুরু করল মেট্রো। দেখে নেওয়া হচ্ছে সিগন্যাল, ব্রেক এবং অতি অবশ্যই প্ল্যাটফর্মে মেট্রোর কোচের দরজা আর প্ল্যাটফর্ম স্ক্রিনিং ডোর একসঙ্গে খুলছে কিনা।

অন্যদিকে মেট্রো চালু হলে সল্টলেকের অটো রুটের কি হবে? তাদের অটো লাভজনক  হবে না বলে ইতিমধ্যেই সল্টলেক আঞ্চলিক পরিবহন  দফতর মারফত রাজ্য পরিবহন দফতরে নিজেদের আশংকার কথা প্রকাশ করেছেন তারা। মেট্রোর দুটি প্রান্তে রয়েছে সল্টলেক সেক্টর ফাইভ ও সল্টলেক স্টেডিয়াম। এই দুই স্টেশনের মধ্যেই চলবে মেট্রো।

সল্টলেকের মধ্যে দিয়েই চলবে এই মেট্রো। আর এই পথেই যাতায়াত করে একাধিক রুটের অটো। যাতায়াত করে প্রচুর বাস ও ট্যাক্সি। মেট্রো চালু হলে সবচেয়ে বেশি টাকা ভাড়া হবে  এখন ১০ টাকা। আর এই পথে অটোয় যারা যাতায়াত করেন তাদের গুনতে হবে ২০ টাকা। ফলে অটোর এই সমস্ত যাত্রী, ধরেই নেওয়া হচ্ছে তারা মেট্রো চেপে যাবেন। কম ভাড়ায়, দ্রুত তারা পৌছে যাবেন। এতেই নিজেদের যাত্রী হারানোর আশঙ্কা করছে অটো ইউনিয়ন। ইতিমধ্যেই এই স্টেশন সংলগ্ন সমস্ত ব্যবস্থা খতিয়ে দেখেছেন নবদিগন্ত ও রাজ্য পরিবহন দফতর। কথা বলেছেন মেট্রো ও কে এম আর সি এল কর্তৃপক্ষের সঙ্গে। আপাতত ঠিক হয়েছে, উইপ্রো  অর্থাৎ সেক্টর ফাইভ মেট্রো স্টেশনের ঠিক বিপরীত দিকে রয়েছে সল্টলেক বাস ডিপো।

যদি মেট্রো স্টেশনে নেমে কারও বাস ধরার প্রয়োজন হয়, তাহলে তারা সেখান থেকে বাস ধরতে পারবেন। প্রয়োজনে মিনি বাস প্রস্তুত রাখা হবে। দ্বিতীয়ত সেক্টর ফাইভ মেট্রো স্টেশন থেকে সেক্টর ফাইভ বা নিউটাউন বা চিংড়িঘাটার দিকে যারা যেতে চান তাদের জন্যেও অটোর ব্যবস্থা করা হবে। আপাতত ঠিক হয়েছে, সেক্টর ফাইভ সেতুর নিচে, মেট্রো স্টেশনের ঠিক নিচে জায়গা রয়েছে। সেখান থেকেই অটো ধরতে পারা যাবে। তবে নতুন করে স্ট্যান্ড তৈরি করতে চাইছে না বিধাননগর পুলিশ ও পরিবহন  দফতর। বাকি স্টেশনগুলিতে যাত্রী সংখ্যা কেমন হচ্ছে তা দেখে নিয়ে পরবর্তী ব্যবস্থা নেবে পুলিশ ও পরিবহন দফতর।

এছাড়া শুক্রবার থেকে মেট্রো স্টেশনগুলির কাছে মোতায়েন থাকবে অতিরিক্ত ট্রাফিক পুলিশ। রাস্তা পারাপারের ক্ষেত্রে যাতে সমস্যা না হয় তা দেখার জন্য। সোমবার থেকে বুধবার অবধি ট্রায়াল রান চালাবে মেট্রো। শেষ মুহুর্তের প্রস্তুতি খতিয়ে দেখতে। বারবার ধরে তারা পরীক্ষা করেছেন সব কিছু। মেট্রোরেলের এক আধিকারিকের কথায়, এখনও পর্যন্ত সব ঠিক। নিবিঘ্নেই তাই যাত্রা শুরুর অপেক্ষায় ইস্ট ওয়েস্ট মেট্রো।

Abir Ghoshal

First published: February 10, 2020, 10:17 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर