• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • EXCLUSIVE INTERVIEW OF SOURAV GANGULY HE CLARIFIES HIS STAND ABOUT ALL SPECULATION AKD

'আমি ক্রিকেটের লোক...', একান্ত সাক্ষাৎকারে সব জল্পনার অবসান ঘটালেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়

অমিত শাহ, জয় শাহর সঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইল চিত্র

সৌরভ গঙ্গোপাধ্যায়কে নিয়ে রাজনৈতিক যোগদানের জল্পনার মাঝেই নিউজ18 বাংলাকে একান্ত সাক্ষাৎকার দিলেন মহারাজ। সাক্ষাৎকারের শুরুতেই একটাই শর্ত। রাজনীতি নিয়ে আর কোনও প্রশ্ন নয়। ক্রিকেটীয় আলোচনা হোক। কারণ ইতিমধ্যেই নিজের রাজনৈতিক সিদ্ধান্ত নিউজ18 বাংলাকে জানিয়ে দিয়েছেন দাদা। বসন্তের পড়ন্ত বিকেলে তাই সৌরভের বাড়িতে বসে ভারতীয় ক্রিকেটের হাকিকত নিয়ে আলোচনা হল ইরন রায় বর্মনের সঙ্গে।

  • Share this:

প্রশ্ন: আহমেদাবাদে দিন-রাতে গোলাপি বলে টেস্টের ফল নিয়ে প্রচুর বিতর্ক হচ্ছে। পিচ নিয়ে সমালোচনা শুরু হয়েছে। বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবে কী বলবেন?

উত্তর: উইকেট নিয়ে বিতর্ক হওয়ার কিছু আছে বলে আমি মনে করি না। যে দেশে যেরকম উইকেট হয়, সেটাই তো হবে। আমরা যখন বাইরে খেলতে যাই তখন কি মনের মতো উইকেট পাই? তাছাড়া এই সিরিজ জিতল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে ভারত। তাহলে কেন ড্রয়ের উইকেট তৈরি করা হবে?

প্রশ্ন: উইকেট নিয়ে মাইকেল ভন নিয়মিত টুইট করে যাচ্ছেন। দেখেছেন?

উত্তর: দেখেছি। তবে একটা জিনিস বুঝতে পারছি না পিচ নিয়ে বিতর্ক করে কী লাভ। ভারতের মাটিতে টার্নার উইকেট হবে এটাই তো স্বাভাবিক।

প্রশ্ন: চিপকে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে হারের পর অধিনায়ক বিরাটের সঙ্গে কথা বলেছিলেন?

উত্তর: আমি এমনিতেই প্রত্যেক টেস্টের পর অধিনায়কের সঙ্গে কথা বলি। তবে চিপক টেস্টের পর বিরাটের সঙ্গে কথা হয়নি। আসলে আমি জানতাম দেশের মাটিতে ভারত জিতবে। মাঝে মধ্যে একটা টেস্ট ম্যাচে একটু অঘটন হয়। একটা ম্যাচ হারলেও বিরাটরা ঘুরে দাঁড়াবে। তাই খুব একটা চিন্তায় ছিলাম না। তবে অস্ট্রেলিয়ায় রাহানের সঙ্গে কথা হয়েছিল। বলেছিলাম বেশি কিছু ভাবার দরকার নেই। অতিরিক্ত কিছু করার প্রয়োজন নেই।

প্রশ্ন: ঘরের মাঠে টেস্ট জয়ের রেকর্ড ধোনির রেকর্ড ভেঙে দিয়েছেন বিরাট। কোহলির ক্যাপটেন্সি নিয়ে কী বলবেন?

উত্তর: বিরাট খুব ভালো অধিনায়ক। ধোনির পর বিরাট খুব ভালো কাজ করছে। রেকর্ড ওর পক্ষে কথা বলছে। তবে দুজনের মধ্যে কোনও তুলনা করতে চাই না। দু'জনেই ভালো অধিনায়ক।

প্রশ্ন: আইপিএল হলে বিরাটের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন ওঠে বারবার। এটা কেন হয়?

উত্তর: দেশের হয়ে নেতৃত্ব দেওয়া আর আইপিএলে অধিনায়কত্ব করা সম্পূর্ণ আলাদা। দুটো আলাদা ফরম্যাট। আমি জানি না কারা বিরাটের সমালোচনা করেন। ভারতীয় দলের হয়ে রেকর্ড ওর পক্ষে সবসময় কথা বলে।

প্রশ্ন: এই মুহূর্তে ভারতের অন্যতম ম্যাচ উইনার আর অশ্বিন। ইতিমধ্যেই টেস্টে ৪০০ উইকেট দখলে। আপনার কী মনে হয় অনিল কুম্বলের 619 টেস্ট উইকেটের রেকর্ড ভাঙতে পারবেন অশ্বিন?

উত্তর: অশ্বিন চ্যাম্পিয়ন বোলার। দেশে কিংবা বিদেশে সব জায়গায় সুপার্ব বোলিং করছে। ও জানে কোন উইকেটে কিরকম বোলিং করতে হয়। অস্ট্রেলিয়ার মাটিতে দুরন্ত বোলিং করেছিল। তবে অনিলের রেকর্ড ভাঙা সম্ভব কিনা সেটা নিয়ে ভবিষ্যদ্বাণী করা যায় না। রেকর্ড ভাঙতে গেলে এখনও দুশোর বেশি উইকেট প্রয়োজন। কমপক্ষে আরও 30-40 টা টেস্ট খেলতেই হবে। সবকিছু নির্ভর করছে অশ্বিন কতদিন খেলবে। তবে রেকর্ড না ভাঙলেও ভারতের লেজেন্ড স্পিনারদের তালিকায় অশ্বিন সব সময় থাকবে।

প্রশ্ন: চলতি সিরিজে ভারত ২ ১ব্যবধানে এগিয়ে আছে। শেষ টেস্টে কী হবে?

উত্তর: ভারত সিরিজ জিতবে এই নিয়ে কোন সন্দেহ নেই। শেষ টেস্টেও ভালো ফল করবে। শেষ দুটো টেস্টে আমরা খুব ভালো ক্রিকেট খেলেছি। বিশেষ করে স্পিনাররা খুব ভালো কাজ করছে।

শেষ প্রশ্ন: খেলাা ছাড়াও বিভিন্ন বিষয় আপনার নামটা উঠে আসে কী বলবেন?

উত্তর: সবাই সব কিছুর জন্য হয় না। আমি মাঠের লোক, তাই ক্রিকেট নিয়ে শুধু প্রশ্ন হোক।

Published by:Arka Deb
First published: