• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • EX PRIME MINISTER MANMOHAN SINGH WRITES TO PM NARENDRA MODI GIVING FIVE SUGGESTIONS AKD

বাড়ছে করোনার প্রকোপ, টিকা নিয়ে নরেন্দ্র মোদিকে ৫ পরামর্শ দিলেন মনমোহন সিং

মোদিকে করোনা টিকা নিয়ে চিঠি লিখলেন মনমোহন সিং। ফাইল চিত্র

চিঠিতে মনমোহন সিং স্পষ্ট লিখেছেন, স্বচ্ছতা বজায় রাখতে রাজ্যে রাজ্যে ভ্যাকসিন বন্টন সংক্রান্ত কেন্দ্রের পরিকল্পনা সামনে আনা হোক।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনার বেনজির সংক্রমণে চিন্তার ভাঁজ দেশবাসীর কপালে। এই আবহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পাঁচটি পরামর্শ দিয়ে চিঠি লিখলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। ওই চিঠিতে মনমোহন সিং স্পষ্ট লিখেছেন, স্বচ্ছতা বজায় রাখতে রাজ্যে রাজ্যে ভ্যাকসিন বন্টন সংক্রান্ত কেন্দ্রের পরিকল্পনা সামনে আনা হোক।

    পাশাপাশি সামনের সারির কর্মী হিসেবে কাদের গুরুত্ব দেওয়া হবে, সেই বিষয়ে বিবেচনার ভারও যাতে রাজ্যের উপর ছাড়া হয়, পরামর্শ মনমোহন সিংয়ের। তিনি চান, এ ক্ষেত্রে রাজ্য যেন বয়সের ঊর্ধ্বসীমা ৪৫-এর কম করার কথাও বিবেচনা করে মোদি সরকার। এবং এই তালিকার মধ্যে মধ্যে অটোচালক, বাসচালক, স্কুলশিক্ষকদের আনার কথাও লিখেছেন মনমোহন সিং।

    ভ্যাকসিনের অপ্রতুলতা নিয়ে প্রশ্ন তুলছ‌ে অনেক রাজ্যই। মনমোহন সিং এক্ষেত্রে বলছেন, ভ্যাকসিনের যোগান বাড়াতে বাজারে কোভিশিল্ড-কোভ্যাকসিন বাদ দিয়ে অন্য সংস্থার ভ্যাকসিনও আনতে। সে ক্ষেত্রে কোনও ওই ভ্যাকসিনের কোনও বিশ্বাসযোগ্য সংস্থার ছাড়পত্র থাকলেই চলবে। ইওরোপিয়ান মেডিক্যাল এজেন্সি বা এই ধরনের অন্য যে কোনও সংস্থার ছাড়পত্র বিবেচনায় আসতে পারে বল মত প্রাক্তন প্রধামন্ত্রী মনমোহন সিংয়ের। এই প্রসঙ্গে তিনি এইচআইভি-মেডিসিনের প্রসঙ্গ তুলে এনেছে। এই চিঠিতেই নমুনা হিসেবে ইজরায়েলের টিকাকরণ পদ্ধতির কথাও তুলে এনেছেন তিনি।

    টিকাকরণের খুব শিগগিরি জনসংখ্যার একটা বড় অংশকে এর আওতায় আনার প্রস্তাবও রেখেছেন মনমোহন সিং। তিনি লিখেছেন, "ভারতের খুব অল্প মানুষকেই এখনও টিকা দেওয়া সম্ভব হয়েছে। আমি বিশ্বাস করি খুব শিগগিরই অনেক বেশি ভারতবাসীকে টিকার আওতায় আনা যাবে যদি সঠিক নীতি নির্ধারণ করা হয়। "

    ভ্যাকসিন উৎপাদক সংস্থাদের পাশে থাকার পরামর্শও দিচ্ছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। অর্থসাহায্য ও অন্যান্য ছাড় দেওয়ার প্রস্তাব দিচ্ছেন তিনি। এখন দেখার প্রাক্তন প্রধানমন্ত্রীর মতামত কতটা গুরুত্ব দিয়ে বিবেচনা করে মোদি সরকার।

    Published by:Arka Deb
    First published: