কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

অপেক্ষার অবসান! রাজ্যে শুরু কোভ্যাকসিনের ট্রায়াল, নাইসেডে ভ্যাকসিন নিলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম

অপেক্ষার অবসান! রাজ্যে শুরু কোভ্যাকসিনের ট্রায়াল, নাইসেডে ভ্যাকসিন নিলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম

নাইসেডে পৌঁছে দ্বিতীয় স্বেচ্ছাসেবক হিসেবে ট্রায়াল ভ্যাকসিন নিলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। কলকাতায় প্রথম ট্রায়াল ভ্যাকসিন নেন বেলেঘাটার বিপ্লব যশ।

  • Share this:

#কলকাতা: কলকাতায় শুরু হল ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিনের ট্রায়াল। বুধবার নাইসেডে পৌঁছে দ্বিতীয় স্বেচ্ছাসেবক হিসেবে ট্রায়াল ভ্যাকসিন নিলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। কলকাতায় প্রথম ট্রায়াল ভ্যাকসিন নেন বেলেঘাটার বিপ্লব যশ। ভারত বায়োটেকের কোভ্যাকসিন শেষ ধাপের ট্রায়াল চলছে। তারই ১০০০ টীকা সম্প্রতি পাঠানো হয় নাইসেডে। কথা ছিল ডিসেম্বরের শুরুতেই শুরু হয়ে যাবে ট্রায়াল। সেই মতোই এ দিন থেকে শুরু হল ট্রায়াল ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া।

এ দিন বিকেল চারটে নাগাদ নাইসেডে পৌঁছন ফিরহাদ হাকিম। তারপর তাঁকে ভ্যাকসিন সম্পর্কে যাবতীয় তথ্য বিশদে জানান বিশেষজ্ঞরা। তাঁর বেশ কিছু শারীরিক পরীক্ষা হয়। এরপর ভ্যাকসিন প্রয়োগ করা হয় তাঁর ওপর। এরপর আধঘণ্টা পর্যবেক্ষণে রাখার পর ছেড়ে দেওয়া হয়। ভ্যাকসিন নেওয়ার পর এখনও পর্যন্ত তাঁর কোনও শারীরিক সমস্যা হচ্ছে না বলেই জানিয়েছেন পুরমন্ত্রী। NICED সূত্রে জানা গিয়েছে, মন্ত্রীকে আজ প্রথম ডোজটি দেওয়া হয়েছে। ২৮ দিন পর আবার তাঁকে ট্রায়াল ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া হবে। তারপর এক বছর তাঁকে চিকিৎসকদের পর্যবেক্ষণে রাখা হবে।

ভ্যাকসিন নেওয়ার পর পুরমন্ত্রী বলেন, "ভ্যাকসিন নেওয়ার পর কোনও  অসুবিধা হয়নি। ভাল আছি। আমি ওনাদের অনুরোধ করছি, যাতে দ্রুত রেজাল্ট নিয়ে জনসাধারণের জন্য এই ভ্যাকসিন দেওয়া যায়। আমরা জানি এটা সফল হবে। খুব তাড়াতাড়ি দেশের মানুষ করোনার হাত থেকে মুক্ত হয়ে স্বাভাবিক জীবনে ফিরবে। আমার একটু অসুবিধা হলেও কিছু আসে যায় না। প্রাণহানি ঘটলেও তাতেও কিছু আসে যায় না। এতে যদি মানুষের ভাল হয় সেটাই আসল।" উল্লেখ্য, এ দিন তিনি ভারত বায়োটেকের তৈরি ভ্যাকসিন নেওয়ার সুযোগ করে দেওয়ার জন্য ধন্যবাদ জানিয়েছেন নাইসেড কর্তৃপক্ষকে।

Published by: Shubhagata Dey
First published: December 2, 2020, 6:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर