• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • ENVIROMENTAL EXPERTS ARE SCARED A NEW PLANT IS BEING MADE NEAR BASANTI HIGHWAY SWD

Kolkata: কলকাতার পরিবেশবিদরা অশনিসংকেত দেখছেন! বাসন্তী হাইওয়ের ধারে হচ্ছে জার্মান প্রযুক্তিতে তৈরি প্লান্ট

কলকাতা পুরসভার প্রশাসক মন্ডলীর সদস্য রতন দে পরিষ্কারভাবে জানিয়ে দিলেন পরিবেশ আদালতের নির্দেশ মেনে তৈরি হবে জার্মান প্রযুক্তিতে।

কলকাতা পুরসভার প্রশাসক মন্ডলীর সদস্য রতন দে পরিষ্কারভাবে জানিয়ে দিলেন পরিবেশ আদালতের নির্দেশ মেনে তৈরি হবে জার্মান প্রযুক্তিতে।

  • Share this:

#কলকাতা: কলকাতার অদূরে বাসন্তী হাইওয়ের ধারে তৈরি হবে ম্যাস্টিক অ্যাসফল্ট প্লান্ট। জার্মান প্রযুক্তিতে এই প্লান্ট তৈরি হলে কলকাতা শহরের রাস্তায় নতুন দিগন্ত খুলে যাবে। পূর্ব কলকাতার জলাভূমি সংলগ্ন চৌবাগায় এই প্লান্টের প্রস্তাবে অশনিসংকেত দেখছেন পরিবেশবিদরা।

কলকাতা শহরে ম্যাস্টিক অ্যাসফল্টের রাস্তা খুবই গুরুত্বপূর্ণ। ২০১৮ সালে পরিবেশ আদালতের রায়ে নিষিদ্ধ হয় শহরে অ্যাসফল্ট রাস্তা তৈরির কাজ। হট মিক্স প্লান্ট বন্ধ করার নির্দেশ দেয় পরিবেশ আদালত। ফাঁপরে পড়ে কলকাতা পুরসভা। তড়িঘড়ি রাজ্যের পূর্ত দফতর কেএমডিএ এইচআরবিসি এবং আইআইটি খড়গপুর ও কলকাতা পুরসভার আধিকারিকদের নিয়ে তৈরি হয় বিশেষজ্ঞ কমিটি। আদালতের নির্দেশ মেনে কলকাতা পুরসভার পামার বাজার ও গড়াগাছা হট মিক্স প্লান্টকে পরিবেশবান্ধব করে গড়ে তোলা হয়। কিন্তু কলকাতা শহরের রাস্তা তৈরির জন্য প্রয়োজন হয় বড় মাপের ম্যাস্টিক অ্যাসফল্ট প্লান্ট। আদালতের নির্দেশ মেনে শহরের সীমানার বাইরে জমি খোঁজার কাজ শুরু হয়। দক্ষিণ ২৪ পরগনার শিরাকোল সহ কলকাতা সংলগ্ন বেশ কিছু জমি সার্ভে করে কলকাতা পুরসভা। শেষ পর্যন্ত বাসন্তী হাইওয়ের ধারে চৌবাগায় এই প্লান্ট হতে চলেছে বলে জানালেন, কলকাতা পুরসভার প্রশাসক মণ্ডলীর সদস্য রতন দে।

কলকাতা পুরসভার প্ল্যান্ট সম্পর্কে কয়েকটি তথ্য :

★ ১০ বিঘা জমিতে হবে ম্যাস্টিক অ্যাসফল্ট প্লান্ট।

★ পূর্ব কলকাতা জলাভূমির পাশে চৌবাগায় তৈরি হবে এই প্ল্যান্ট।

★ জার্মান প্রযুক্তিতে এই প্লান্ট তৈরির জন্য সিদ্ধান্ত চূড়ান্ত।

★ এই প্ল্যান্ট থেকে রাস্তা তৈরির কাঁচামাল নেবে রাজ্য পূর্ত দপ্তর, এইচআরবিসি এবং কেএমডিএ

স্পঞ্জ আয়রন কারখানা বা ইন্ডাস্ট্রির মতো ম্যাস্টিক অ্যাসফল্ট প্লান্ট ও পরিবেশ প্রযুক্তিতে রেড ক্যাটাগরিতে পরে। এই ধরনের একটি প্ল্যান্ট পূর্ব কলকাতা জলাভূমি সংলগ্ন এলাকায় তৈরি হওয়ায় শঙ্কিত পরিবেশবিদরা। পরিবেশ প্রযুক্তিবিদ সোমেন্দ্র মোহন ঘোষ বলেন এই কারখানা থেকে যে ধোঁয়া নির্গত হবে তার চিমনিতে পরিবেশবান্ধব প্রযুক্তি প্রয়োজন এবং একইসঙ্গে এই কারখানা থেকে নিষ্কাশিত জলের সংশোধন দরকার। এর জন্য প্রযুক্তি করতে হবে পরিবেশ বান্ধব ।

যদিও কলকাতা পুরসভার প্রশাসক মন্ডলীর সদস্য রতন দে পরিষ্কারভাবে জানিয়ে দিলেন পরিবেশ আদালতের নির্দেশ মেনে তৈরি হবে জার্মান প্রযুক্তিতে এই ম্যাস্টিক অ্যাসফল্ট প্লান্ট। একটি জার্মানি কোম্পানি ইতিমধ্যেই চুক্তিবদ্ধ হতে চলেছে কলকাতা পুরসভার সঙ্গে। কলকাতা পুরসভার প্রশাসক মন্ডলীর সদস্য( রাস্তার দায়িত্বপ্রাপ্ত) রতন দে বলেন ইতিমধ্যে জার্মান সংস্থা কলকাতা পুরসভার আধিকারিকদের সামনে ডেমো দেখিয়েছেন। সেই সঙ্গে পরিবেশবান্ধব প্লান্ট তৈরি করতে চুক্তিবদ্ধ হতে চলেছে কলকাতা পুরসভা। কলকাতা পুরসভার এই পরিকল্পনা রাজ্যের অর্থ দফতর ও পরিবেশ দফতরের ছাড়পত্রের অপেক্ষায়।

বিশ্বজিৎ সাহা

Published by:Swaralipi Dasgupta
First published: