corona virus btn
corona virus btn
Loading

অনলাইনে হবে খাতা দেখা, ইঞ্জিনিয়ারিংয়ে মূল্যায়ন পদ্ধতিতে আমূল পরিবর্তন

অনলাইনে হবে খাতা দেখা, ইঞ্জিনিয়ারিংয়ে মূল্যায়ন পদ্ধতিতে আমূল পরিবর্তন
মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

রাজ্যে শুধু প্রযুক্তি বিশ্বিদ্যালয়ের অধীনেই ইনজিনিয়রিং পড়ানো হয়। এতদিন খাতা দেখা হত ম্যানুয়ালি। অর্থাৎ চিরাচরিত কায়দায় উত্তরপত্র পরীক্ষা করে পেন দিয়ে নম্বর বসাতেন অধ্যাপকরা।

  • Share this:

#কলকাতা: ইঞ্জিনিয়ারিংয়ের মূল্যায়ন পদ্ধতিতে আমূল বদল। এবার থেকে আর ম্যানুয়ালি খাতা দেখা নয়। রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনলাইনেই হবে মূল্যায়ন। ডিসেম্বরের পরীক্ষা থেকেই কার্যকর হবে নয়া নিয়ম। ইনজিনিয়ারিং পড়ুয়াদের পড়ার মান বাড়ানো ও নির্ভুল মূল্যায়নের জন্যই নয়া পদ্ধতি।

রাজ্যে শুধু প্রযুক্তি বিশ্বিদ্যালয়ের অধীনেই ইঞ্জিনিয়ারিং পড়ানো হয়। এতদিন খাতা দেখা হত ম্যানুয়ালি। অর্থাৎ চিরাচরিত কায়দায় উত্তরপত্র পরীক্ষা করে পেন দিয়ে নম্বর বসাতেন অধ্যাপকরা। এবার সেই নিয়ম বদলাচ্ছে। অনলাইনেই হবে মূল্যায়ন।

কীভাবে হবে এই ডিজিটাল ইভ্যালুয়েশন? পরীক্ষার্থীদের বিশেষ ধরনের উত্তরপত্র দেওয়া হবে৷ উত্তরপত্র স্ক্যান করে আপলোড করা হবে৷ অধ্যাপকরা নির্দিষ্ট লগ- ইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে বিষয়ভিত্তিক উত্তরপত্র পাবেন৷ কম্পিউটার স্ক্রিনে উত্তরপত্র আসার পর পাওয়া যাবে মডেল আনসারও৷ অনলাইনে খাতা দেখার ন্যুনতম সময় চার থেকে পাঁচ মিনিট৷ তার চেয়ে কম সময়ে খাতা দেখলে সাবমিট করা যাবে না৷ দিনে পঞ্চাশটির বেশি খাতা দেখা যাবে না৷

অনেক ক্ষেত্রে অবহেলা করে ইনজিনিয়ারিংয়ের খাতা দেখার অভিযোগ ওঠে অধ্যাপকদের বিরুদ্ধে। কম নম্বর পেলে, সমস্যা হয় প্লেসমেন্টে। নয়া পদ্ধতিতে নির্ভুল চেকিংয়ের পাশাপাশি দীর্ঘদিনের অভিযোগের সুরাহাও হবে। বজায় থাকবে স্বচ্ছ্বতা।

First published: November 3, 2019, 4:51 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर