কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

নিউটাউনে গড়ে উঠছে দেশের বৃহত্তম ইলেকট্রিক ভেহিক্যালস চার্জিং স্টেশন  

নিউটাউনে গড়ে উঠছে দেশের বৃহত্তম ইলেকট্রিক ভেহিক্যালস চার্জিং স্টেশন  

নিউটাউনের ফিনান্সিয়াল হাবের পাশের জমিতে গড়ে উঠছে দেশের বৃহত্তম এই চার্জিং স্টেশন।

  • Share this:

#কলকাতা: ইলেকট্রিক ভেহিক্যালস কিনছেন?  যে গাড়ি ফুল চার্জে চলবে ১০৫ কিমি। তবে গাড়ি চার্জ করবেন কোথায়? কলকাতা শহরের একাধিক জায়গায় বেশ কয়েকটি ভেহিক্যালস চার্জিং স্টেশন থাকলেও, প্রত্যেকে তা ব্যবহার করতে পারছেন কই। সমস্যা মেটাতে এবার উদ্যোগী হল হিডকো।

দেশের বৃহত্তম ইলেকট্রিক ভেহিক্যালস চার্জের স্টেশন বানানো হচ্ছে কলকাতার নিউটাউনে। এক বেসরকারি সংস্থার সাথে গাঁটছড়া বেঁধে আগামী দু'মাসে তৈরি হয়ে যাবে এটি। এই প্রকল্পের জন্যে দেশের অন্যতম অগ্রণী সংস্থা বিনিয়োগ করেছে প্রায় ১৫০ কোটি টাকা। নিউটাউনের ফিনান্সিয়াল হাবের পাশের জমিতে গড়ে উঠছে দেশের বৃহত্তম এই চার্জিং স্টেশন।

লিথিয়াম নামের এক বেসরকারি সংস্থা তৈরি করতে চলেছে এটি। সংস্থার বিজনেজ হেড বিজয় মিশ্র জানিয়েছেন, "আমরা ২৫টি চার্জিং স্টেশন চালু করছি। যেখানে একসাথে একাধিক গাড়ি চার্জ করা যাবে। ছোট-বড় দু'ধরণের ইলেকট্রিক ভেহিক্যালস এখানে চার্জ হবে।" এর জন্যে পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থা বিদ্যুৎ সরবরাহ করবে। এই চার্জিং স্টেশনে স্লো এবং ফাস্ট দু'ধরণের চার্জ করা সম্ভব হবে। ন্যূনতম এক ঘণ্টায় চার্জ করা সম্ভব হবে। খরচ আয়ত্তের মধ্যেই থাকবে বলে সংস্থা সূত্রে জানানো হয়েছে।

হিডকো চেয়ারম্যান দেবাশিষ সেন জানিয়েছেন, "তথ্য প্রযুক্তি তালুকে এবং স্মার্ট সিটিতে ইলেকট্রিক ভেহিক্যালস চাহিদা ভীষণ রয়েছে। নিউটাউন পরিবেশ বান্ধব একটা জায়গা। ফলে এখানে এই প্রকল্প চালু হওয়ায় সুবিধা হল। ধাপে ধাপে এই সংস্থা ১০০০ খানা ইলেকট্রিক ভেহিক্যালস নিয়ে আসবে বলে জানিয়েছে।" প্রসঙ্গত, রাজ্য পরিবহণ নিগম সূত্রে জানানো হয়েছে, চলতি বছরের শেষে নতুন ৫০টি ই-বাস পথে নামানো হবে। পরিবহণ আধিকারিকদের মতে, এই বাসগুলি কলকাতার পথে নামলে সাধারণ মানুষের দুর্ভোগ অনেকটাই কমবে। একই সঙ্গে এতগুলো বাস পথে নামলেও তার কারণে পরিবেশ কোনও ভাবে ক্ষতিগ্রস্ত হবে না।

কলকাতায় আগেই ই-বাস পরিষেবা শুরু হয়েছে। বিভিন্ন রুটে ৮০টি ই-বাস চলছেও।ইলেকট্রিক বাস পরিষেবা নিয়ে আগেই প্রশংশিত হয়েছে রাজ্য। আন্তর্জাতিক বিদ্যুৎ এজেন্সির ২০২০ গ্লোবাল ইলেকট্রিক ভেহিকেল আউটলুক (জেভো) রিপোর্টে দেশের একমাত্র শহর হিসাবে কলকাতার ই-বাস পরিষেবা প্রশংসিত হয়। চিনের শেনঝেন, ফিনল্যান্ডের হেলসিঙ্কি ও চিলির সান্তিয়াগোর সঙ্গে চতুর্থ শহর হিসাবে উঠে এসেছে কলকাতার নামও। নতুনগুলো এসে গেলে মোট ১৩০টি ই-বাস চলবে কলকাতায়। নতুন যে বাসগুলো আসবে, সেগুলো নিউ টাউন, বলাকা এবং সাপুরজি ডিপো থেকে চলবে বলে পরিবহণ নিগম সূত্রে জানা গিয়েছে।

আবীর ঘোষাল

Published by: Siddhartha Sarkar
First published: September 17, 2020, 9:32 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर