corona virus btn
corona virus btn
Loading

পেঁয়াজের খোসা থেকে তৈরি বিদ্যুৎ, জ্বলছে বাল্ব-চার্জ হচ্ছে মোবাইল চার্জ

পেঁয়াজের খোসা থেকে তৈরি বিদ্যুৎ, জ্বলছে বাল্ব-চার্জ হচ্ছে মোবাইল চার্জ

পেঁয়াজের খোসা থেকে তৈরি বিদ্যুৎ, জ্বলছে বাল্ব-চার্জ হচ্ছে মোবাইল চার্জ

  • Share this:

#কলকাতা: পেঁয়াজের খোসা থেকে বিদ্যুৎ তৈরি। শুনতে আবাক লাগলেও আইআইটি খড়গপুরের গবেষকরা এই অসাধ্য সাধান করেছেন। পিয়াঁজের শুকনো খোসা থেকে তৈরি হচ্ছে বিদ্যুৎ। কীভাবে বিদ্যু‍ৎ তৈরি হচ্ছে ক্যামেরার সামনে হাতেকলতে তা করেও দেখালেন তাঁরা। খুব শীঘ্রই নয়া এই আবিষ্কার বাজারে আনা হবে।

চিরাচরিত পদ্ধতিতে বিদ্যুৎ তৈরি নয়। পেঁয়াজের শুকনো খোসা। আর তা থেকেই তৈরি হচ্ছে বিদ্যুৎ। জ্বলছে এলইডি বাল্ব। বায়োগ্যাস, জল বা হাওয়ার শক্তির সাহায্যে বিদ্যুৎ তৈরি হয়। এবার পেঁয়াজের খোসা দিয়ে ন্যানো জেনারেটর তৈরি করেছেন আইআইটি খড়গপুরের মেটেরিয়াল সায়েন্স বিভাগের গবেষকরা। তাতে চাপ দিলেই তৈরি হচ্ছে বিদ্যুৎ। যান্ত্রিক শক্তিকে বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত করা হচ্ছে এবং সেই বিদ্যুৎ দিয়ে জ্বালানো যাচ্ছে এলইটি বাল্ব।

এক একটি ন্যানো জেনারেটর থেকে কুড়িটি এলইডি বাল্ব জ্বালানো যাবে। এরকম ছ'টি জেনারেটরের সাহায্যে ১২০ ভোল্ট পর্যন্ত বিদ্যুৎ তৈরি করা যাবে বলে দাবি বিজ্ঞানিদের।

গবেষকদের দাবি নয়া এই আবিষ্কারের ফলে,

- ব্যাটারি ছাড়াই চলবে মোবাইল - চালানো যাবে ল্যাপটপও - ব্যাটারি ছড়া হাত ঘড়িও চালান যাবে - এমনকী এই পদ্ধতিতে বাইকও চালান যেতে পারে

ক্যামেরার সামনেই পেঁয়াজের খোসা দিয়ে তৈরি ন্যানো জেনারেটরের সাহায্যে হাত ঘড়ি ও ক্যালকুলেটর চালাচ্ছেন গবেষকরা। চিকিৎসা বিজ্ঞানেও এই আবিষ্কার গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে বলে দাবি বিজ্ঞানীদের। খুব শীঘ্রই এই আবিষ্কারকে বাণিজ্যিকভাবে বাজারে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন আইআইটি খড়গপুরের বিজ্ঞানীরা।

First published: December 16, 2017, 3:57 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर