Home /News /kolkata /
Electric Ferry || দূষণ ঠেকাতে নয়া পরিকল্পনা, জলযান হিসাবে চলবে ইলেকট্রিক ভেসেল

Electric Ferry || দূষণ ঠেকাতে নয়া পরিকল্পনা, জলযান হিসাবে চলবে ইলেকট্রিক ভেসেল

Electric Ferry || রাজ্যকে ভেসেল বানিয়ে দিচ্ছে গার্ডেনরিচ শিপ ইয়ার্ড৷ 

  • Share this:

#কলকাতা: দূষণ ঠেকাতে এবার জলে নামছে ইলেকট্রিক ফেরি বা লঞ্চ। রাজ্য পরিবহণ দফতর এই ইলেকট্রিক ফেরি নামাতে চায় জলে। আর এই ইলেকট্রিক ভেসেল তৈরি করবে গার্ডেনরিচ শিপ ইয়ার্ড। ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের অন্যতম প্রধান এই সংস্থা দূষণমুক্ত এই জলযান তৈরি করে তুলে দেবে রাজ্যের হাতে। জিআরএসই'র ডাইরেক্টর শান্তনু বসু ও রাজ্য পরিবহণ দফতরের বিশেষ সচিব অনিন্দ্য সেনগুপ্তের উপস্থিতিতে এই বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

আরও পড়ুন- "খুশি হতেন জয়ললিতা": দক্ষিণেও দ্রৌপদী মুর্মুকে সমর্থন AIADMK সহ বিজেপির সঙ্গীদের

এই গ্রিন ভেসেল বা দূষণ মুক্ত জলযান ধীরে ধীরে ব্যবহার করবে রাজ্য। বর্তমানে যে ধরনের ভেসেল চালানো হয় তা পুরোপুরিভাবে বন্ধ করে দেওয়া হবে। ইলেকট্রিক ভেসেল বা ফেরি ব্যবহার করা যাবে জাতীয় জলপথ ১ বা হলদিয়া-বারানসী জলপথেও। প্রতি ঘণ্টায় ২১০ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন এই ভেসেল। ভেসেলটি সম্পূর্ণভাবে শীতাতপ নিয়ন্ত্রিত। এই ভেসেলটি ২৪ মিটার দীর্ঘ। প্রায় ১৫০ জন যাত্রীর বসার ব্যবস্থা আছে এই ভেসেলেই। এছাড়া সোলার প্যানেল বসানো থাকবে৷ সেখান থেকেও শক্তি সঞ্চয় করতে পারবে এই ই-ভেসেল। এই ইলেকট্রিক ভেসেলের গতি ৮ নট। সর্বোচ্চ গতি ১০ নট পর্যন্ত।এই ইলেকট্রিক ভেসেলের নকশা তৈরি করেছে জিআরএসই'র ইঞ্জিনিয়াররা।

জি আর এস ই'র চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর কমোডোর পি আর হরি জানিয়েছেন, "এই প্রকল্প জলযান চলাচলে একটা বিপ্লব নিয়ে আসবে। দেশ চেষ্টা করছে দূষণ রোধ করার সবদিক থেকে। কার্বন ফুটপ্রিন্ট কমানোর চেষ্টা চলছে সব দিক থেকে। এই জলযান যাত্রী পরিবহণ শুরু করলে মানুষের গণ পরিবহণ সংক্রান্ত ধারণা সম্পূর্ণ বদলে যাবে। কেন্দ্রের মেক ইন ইন্ডিয়া প্রকল্পের আওতায় এই ইলেকট্রিক জলযান তৈরি করা হচ্ছে।" প্রসঙ্গত, রাজ্যের পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন,  "রাস্তায় বাস চলাচলে যেমন আমরা সিএনজি'র দিকে ঝুঁকছি। তেমনই ইলেকট্রিক জলযান চালানোর চেষ্টাও আমরা করছি৷ দূষণ রোধ করে আরামদায়ক যাতায়াত আমাদের প্রধান লক্ষ্য।"

Published by:Rachana Majumder
First published:

Tags: Ferry service

পরবর্তী খবর