কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

"দিল্লি থেকে নির্বাচন কমিশনের প্রতিনিধি আসতে পারেন, প্রস্তুতি নিয়ে রাখুন", শুক্রবার কমিশনের বৈঠকে ইঙ্গিত আধিকারিকদের

জেলাশাসকদের এদিন মনে করিয়ে দেওয়া হয় গতবারের বিধানসভা নির্বাচন অর্থাৎ ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের দিকে লক্ষ রেখে ২০১৫ এর ৯ ডিসেম্বর দিল্লি থেকে কমিশনের ফুলবেঞ্চ রাজ্যে এসেছিল।

  • Share this:

#কলকাতা: শুক্রবার থেকেই কার্যত রাজ্যের বিধানসভা ভোটের প্রাথমিক প্রস্তুতি পর্ব শুরু হয়ে গেল। এদিন মধ্য কলকাতার এক বণিকসভাতে রাজ্যের সব জেলাশাসকদের নিয়ে সশরীরে বৈঠক করলেন মুখ্য নির্বাচন আধিকারিক। প্রায় পাঁচ ঘন্টার চলতে থাকা বৈঠকে নির্বাচনকে মাথায় রেখে প্রস্তুতি নিয়ে নামার কথা বলেন জেলাশাসকদের কমিশনের আধিকারিকরা। শুধু তাই নয় দিল্লি থেকে নির্বাচন কমিশনের প্রতিনিধি আসতে পারেন। সূত্রের খবর,  নির্বাচন কমিশনের আধিকারিকরা এটা মাথায় রেখে  জেলাশাসকদের নির্বাচনের প্রস্তুতি নেওয়ার কথা বলেন এদিন।

জেলাশাসকদের এদিন মনে করিয়ে দেওয়া হয় গতবারের বিধানসভা নির্বাচন অর্থাৎ ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের দিকে লক্ষ রেখে ২০১৫ এর ৯ ডিসেম্বর দিল্লি থেকে কমিশনের ফুলবেঞ্চ রাজ্যে এসেছিল। যদিও দিল্লি থেকে ডিসেম্বর মাসে নির্বাচন কমিশনের থেকে কোনও প্রতিনিধি আসবে নাকি সেই সংক্রান্ত কোনও তথ্য এখনও পর্যন্ত না এলেও প্রস্তুতি নিয়ে নেওয়ার কথা বলা হয়েছে উদাহরণকে তুলে ধরে এদিন জেলাশাসকদের।

শুক্রবার বিধানসভা নির্বাচনকে মাথায় রেখে সব জেলাশাসকদের সঙ্গে ভোটের একাধিক বিষয় নিয়ে পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা হল । বিশেষত বুথ,ভোট কর্মী,পরিবহন,নিরাপত্তা এবং ভোট যন্ত্র এই পাঁচটি প্রসঙ্গ নিয়েই নির্বাচন কমিশনের আধিকারিকরা জেলাশাসকদের সঙ্গে এদিন আলোচনা করেন। বিশেষত ইলেকট্রনিক ভোটিং মেশিন বিবিএম এবং ভোটার ভেরিফাইবেল পেপার অডিট ট্রায়ালস বা ভিভিপ্যাট নিয়েও আলোচনা হয় এই দিনের বৈঠকে। এর পাশাপাশি বর্তমানে চলতে থাকা ভোটার তালিকা সংশোধনের কাজ নিয়েও জেলা শাসক দলের সঙ্গে আলোচনা করে নির্বাচন কমিশনের আধিকারিকরা। সকাল ১১ টা থেকে এদিন বৈঠকের শুরুতেই মুখ্য নির্বাচন আধিকারিক আরিজ আফতাব নির্বাচন কমিশনের তরফে আসন্ন বিধানসভা নির্বাচন কিভাবে পরিচালনার কথা ভেবেছে তা নিয়ে একটি বিস্তারিত প্রেজেন্টেশন দেওয়া হয়। নির্বাচনকে মাথায় রেখে জেলাশাসকদের কী কী ভূমিকা থাকা উচিত তা নিয়েও প্রেজেন্টেশন এর মধ্যে বলা হয়। নির্বাচন কমিশন সূত্রে খবর ২০২১ এর বিধানসভা নির্বাচনে রাজ্যে বাড়তে চলেছে বুথের সংখ্যা। সেই বিষয় নিয়েও এই দিনের বৈঠকে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

 তবে এই দিনের বৈঠকে বর্তমান অতিমারির পরিস্থিতিতে কিভাবে ভোট পরিচালনা করা দরকার বা কী কী সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া প্রয়োজন সেই বিষয়ে খুব একটা আলোচনা হয়নি বলে জানা গিয়েছে। কারণ এক্ষেত্রে দিল্লি থেকে প্রয়োজনীয় গাইডলাইন পাঠানোর পরেই এই বিষয়ে জেলাশাসকদের সঙ্গে আলোচনা করা যেতে পারে বলেই বলছেন আধিকারিকরা। তবে গতবার বিধানসভা নির্বাচনের উদাহরণের কথা মাথায় রেখে দিল্লি থেকে নির্বাচন কমিশনের প্রতিনিধিরা যে আসতে পারেন এই দিনের বৈঠকে জেলাশাসকদের মাথায় রাখতে বলা হয়েছে। সূত্রের খবর এদিনের বৈঠকের পর ডিসেম্বর মাসে আবারও জেলাশাসকদের সঙ্গে রিভিউ বৈঠক করতে পারে মুখ্য নির্বাচন আধিকারিক। তবে সেক্ষেত্রে তার আগেই যদি দিল্লি থেকে নির্বাচন কমিশনের প্রতিনিধিরা চলে আসেন তাহলে তখনই একপ্রস্থ জেলাশাসকদের নিয়ে আবারও বৈঠক হতে পারে।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: November 27, 2020, 9:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर