• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • ELECTION COMMISSION PUTS STRONG VIGILANCE ON LAW AND ORDER SITUATION IN WEST BENGAL BY ELECTIONS DMG

West Bengal By Elections: উপনির্বাচনের বিজ্ঞপ্তি জারি, ভবানীপুর সহ তিন কেন্দ্রে আইনশৃঙ্খলায় কড়া কমিশন

ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে প্রচার৷

জঙ্গিপুর,সামশেরগঞ্জ এবং ভবানীপুর- এই তিনটি কেন্দ্রের আইনশৃঙ্খলা পরিস্থিতির সাপ্তাহিক রিপোর্ট তলব করেছে কমিশন (West Bengal By Elections)৷

  • Share this:

#কলকাতা: সোমবারই নির্বাচন কমিশন ভবানীপুরের উপ নির্বাচনে বিজ্ঞপ্তি জারি করল। বিজ্ঞপ্তি জারি করে কমিশন জানিয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর সকাল ৭ টা থেকে সন্ধে সাড়ে ছ' টা পর্যন্ত হবে ভোট গ্রহণ। অন্যদিকে কমিশনের নজরে এবার তিন কেন্দ্রের আইনশৃঙ্খলা।

কমিশন সূত্রে খবর জঙ্গিপুর,সামশেরগঞ্জ ও ভবানীপুর- এই তিন কেন্দ্রের প্রত্যেক সপ্তাহে আইন-শৃঙ্খলা রিপোর্ট পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে সংশ্লিষ্ট ডিসট্রিক্ট ইলেকশন অফিসার দের। পাশাপাশি কোনও রাজনৈতিক হিংসার ঘটনা ঘটেছে কি না, আইন-শৃঙ্খলা পরিস্থিতি কী রকম রয়েছে, সেই সংক্রান্ত বিস্তারিত রিপোর্ট চাওয়া হয়েছে সংশ্লিষ্ট জেলা প্রশাসনগুলির থেকে। পাশাপাশি রাজ্যের মুখ্যসচিবকে জাতীয় নির্বাচন কমিশন চিঠি দিয়ে জানিয়েছে, যে অঞ্চলগুলিতে নির্বাচন ও উপনির্বাচন হচ্ছে, সেই অঞ্চলগুলি উন্নয়নের জন্য নতুন করে কোনও অর্থ বরাদ্দ করা যাবে না।

ভোটের বিজ্ঞপ্তি জারি হওয়ার সঙ্গে সঙ্গেই কমিশনের মূল নজরে এবার তিন কেন্দ্রের আইনশৃঙ্খলা। বিশেষত ভোটকে কেন্দ্র করে যাতে কোনও অশান্তির পরিবেশ তৈরি না হয়, তার জন্য এবার বাড়তি নজর দিচ্ছে কমিশন। ইতিমধ্যেই ওই তিন কেন্দ্রে কত সংখ্যক স্পর্শকাতর বুথ রয়েছে, কতগুলি স্পর্শকাতর অঞ্চল রয়েছে সেই বিষয়ে বিস্তারিত রিপোর্ট চাওয়া হয়েছে কমিশনের তরফে। কমিশন সূত্রে খবর, মুর্শিদাবাদের সামশেরগঞ্জে ৩২৯টি বুথ এবং জঙ্গিপুরে ৩৬৩ টি বুথ রয়েছে। মুর্শিদাবাদের এই দু'টি বিধানসভা এলাকার কতগুলি বুথ স্পর্শকাতর, আরও একবার সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে সেই রিপোর্ট পাঠাতে নির্দেশ দিয়েছে কমিশন।

ইতিমধ্যেই গত শনিবার কমিশন বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, ২০ সেপ্টেম্বরেরআগে কোনও ভাবে প্রচার কর্মসূচি শুরু করা যাবে না। পাশাপাশি বাইরে কোনও রাজনৈতিক সভা বা সমাবেশ করতে হলে সর্বোচ্চ ৫০০ জনের বেশি রাখা যাবে না।  সাইকেল, বাইক নিয়ে মিছিল করা যাবে না বলেও কমিশন জানিয়েছে।

Published by:Debamoy Ghosh
First published: