Home /News /kolkata /
কমিশনের নজরে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, দুই জেলায় বাড়ানো হলো কেন্দ্রীয় বাহিনী

কমিশনের নজরে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, দুই জেলায় বাড়ানো হলো কেন্দ্রীয় বাহিনী

কমিশনের নজরে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, দুই জেলায় বাড়ানো হলো কেন্দ্রীয় বাহিনী

কমিশনের নজরে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, দুই জেলায় বাড়ানো হলো কেন্দ্রীয় বাহিনী

নির্বাচন কমিশনের নজরে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা। তার জেরে প্রথম পর্যায়ে রাজ্যে আসা ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের বেশকিছু রদবদল করা হল। প্রথম পর্যায়ে আসা কেন্দ্রীয় বাহিনীর অধিক অংশই মোতায়েন করা হল উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এই দুই জেলায়।

আরও পড়ুন...
  • Share this:

#কলকাতা: নির্বাচন কমিশনের নজরে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা। তার জেরে প্রথম পর্যায়ে রাজ্যে আসা ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের বেশকিছু রদবদল করা হল। প্রথম পর্যায়ে আসা কেন্দ্রীয় বাহিনীর অধিক অংশই মোতায়েন করা হল উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এই দুই জেলায়। কমিশন সূত্রে জানা গিয়েছে এই দুই জেলাতেই ১৮ কোম্পানি করে মোট ৩৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হল। তার জেরে অন্য কয়েকটি জেলা থেকে কেন্দ্রীয় বাহিনী তুলে নেওয়া হল। কমিশন সূত্রে জানা গিয়েছে জঙ্গলমহলের দুই জেলা পুরুলিয়া, ঝাড়গ্রাম থেকে চার কোম্পানি করে মোট আট কোম্পানি কেন্দ্রীয় বাহিনীতে তুলে নিয়ে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা জেলায় মোতায়েন করা হয়েছে।

তবে শুধু এই দুই জেলা নয়। বাহিনী তোলা হয়েছে দার্জিলিং, কালিম্পং এর মত বেশকিছু জেলা থেকেও। তবে শুধু এই দুই জেলা নয় আরও বেশ কয়েকটি জেলাতেও বাড়ানো হয়েছে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের পরিমাণ।

কেন এই কেন্দ্রীয় বাহিনীর রদবদল? কমিশন সূত্রে খবর নির্বাচনে নির্ঘণ্ট জারি হওয়ার আগে থেকেই উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এই দুই জেলাকেই সংবেদনশীল অঞ্চল হিসেবে দেখা হচ্ছিল। শুধু তাই নয় কমিশনের কাছে এই দুই জেলা থেকেই রাজনৈতিক হিংসার অভিযোগ সবথেকে বেশি আসছিল। এর জন্যই কমিশনের তরফে প্রথম পর্যায়ে রাজ্যে আসা ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী সামগ্রিকভাবে রদবদল করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

কমিশন সূত্রে খবর, রাজ্যে যখন ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের জন্য চিঠি পাঠানো হয় তখন রাজ্যের ৩৫টি জেলাতে কত সংখ্যক করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে তার বিস্তারিত দিয়ে দেওয়া হয়েছিল। সেখানে পুরুলিয়া ও ঝাড়গ্রাম এই দুই জেলাতেই সবথেকে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার কথা বলা হয়েছিল।

প্রথম পর্যায়ের ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এবার রাজ্যের ২৩ টি জেলা তে যেভাবে মোতায়েন করা হচ্ছে তা হলঃ

দার্জিলিংয়ে ২ কোম্পানি, কালিম্পংয়ে ১ কোম্পানি,কোচবিহারে ২ কোম্পানি,আলিপুরদুয়ারে ১ কোম্পানি, জলপাইগুড়িতে ২ কোম্পানি, উত্তর দিনাজপুরে ২ কোম্পানি,দক্ষিণ দিনাজপুরে ৩ কোম্পানি, মালদহে ৬ কোম্পানি,মুর্শিদাবাদে ৮, নদিয়ায় ৫,হাওড়ায় ৭ কোম্পানি,হুগলিতে ৯কোম্পানি,উত্তর ২৪ পরগণায় ১৮ কোম্পানি,দক্ষিণ ২৪ পরগণায় ১৮ কোম্পানি, পূর্ব মেদিনীপুরে ৪ কোম্পানি, পূর্ব বর্ধমানে ৪ কোম্পানি,পশ্চিম বর্ধমানে ৪ কোম্পানি, পশ্চিম মেদিনীপুরে ৫কোম্পানি, ঝাড়গ্রামে ৫ কোম্পানি, বাঁকুড়ায় ৪ কোম্পানি,পুরুলিয়ায় ৫কোম্পানি, বীরভূমে ৪ কোম্পানি, কলকাতা পুলিশের অধীনে ৬ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মূলত কমিশনের তরফে যে বাহিনীর রদবদল করা হয়েছে তাতে শুধুমাত্র উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা নয়, কলকাতা পুলিশের পাশাপাশি হুগলি ও মুর্শিদাবাদেও বাড়ানো হয়েছে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের পরিমাণ। কমিশন সূত্রে খবর দ্বিতীয় পর্যায়ে রাজ্যে ফের ১০০র বেশি কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Central force, Election Commission, North 24 Parganas, South 24 Parganas, West Bengal Election 2021

পরবর্তী খবর