প্রধানমন্ত্রী- মুখ্যমন্ত্রীদের নিরাপত্তায় আরও কড়া কমিশন, মমতার ঘটনা থেকে শিক্ষা

প্রধানমন্ত্রী- মুখ্যমন্ত্রীদের নিরাপত্তায় আরও কড়া কমিশন, মমতার ঘটনা থেকে শিক্ষা

প্রতীকী ছবি৷

  • Share this:

#কলকাতা: নন্দীগ্রামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আহত হওয়ার ঘটনার পর থেকেই সতর্ক কমিশন। ভিভিআইপিদের নিরাপত্তা কীভাবে দেওয়া হবে তা নিয়ে বিশেষ ভাবে ভাবনাচিন্তা শুরু করল কমিশন। এ দিন নন্দীগ্রামের ঘটনার প্রেক্ষিতে কমিশন ভিডিও কনফারেন্স করে সব জেলাশাসক ও পুলিশ সুপারদের নিয়ে। কমিশন সূত্রে খবর ভিডিও কনফারেন্সে এডিজি আইন-শৃঙ্খলা মুখ্যমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিয়ে বিশেষভাবে সতর্ক থাকতে বলেছে। শুধু তাই নয়, ভিভিআইপিদের নিরাপত্তা নিয়েও আরও  সতর্ক থাকতে বলা হয়েছে৷

এদিন ভিডিও কনফারেন্সে পুলিশ- প্রশাসনের কর্তাদের বুঝিয়ে দেওয়া হয়েছে, নিরাপত্তা শক্ত করার জন্য যা যা প্রয়োজন হবে তা যেন নিশ্চিতভাবে করা হয়। কমিশন সূত্রে খবর প্রধানমন্ত্রী- মুখ্যমন্ত্রীর মতো ভিভিআইপিদের নিরাপত্তার জন্য বিশেষ কিছু পরিকল্পনা নেওয়া হতে পারে। যার রূপরেখা তৈরি করা ইতিমধ্যেই শুরু হয়েছে বলে কমিশন সূত্রে খবর৷

বৃহস্পতিবার নন্দীগ্রামে প্রচার করতে গিয়ে আহত হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর থেকেই রাজ্য রাজনীতি তোলপাড় হয়। প্রশ্ন উঠতে শুরু করে, মুখ্যমন্ত্রীর নিরাপত্তা নিয়েও। বুধবার নন্দীগ্রাম থেকে গ্রিন করিডর করে সরাসরি এসএসকেএম হাসপাতাল নিয়ে আসা হয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। ইতিমধ্যেই তৃণমূল কংগ্রেস রাজ্যের আইন শৃঙ্খলা নিয়ে প্রশ্ন তুলেছে। কমিশনের অধীনে রাজ্যের আইনশৃঙ্খলার অবনতি হচ্ছে বলেও কার্যত অভিযোগ করেছেন পার্থ চট্টোপাধ্যায়। শুধু তাই নয় জাতীয় নির্বাচন কমিশন শুক্রবার বিকেল পাঁচটার মধ্যে গোটা ঘটনার রিপোর্ট চেয়ে পাঠিয়েছে রাজ্যের মুখ্যসচিবের থেকে।

ফলে সার্বিকভাবে ভিভিআইপিদের নিরাপত্তা নিয়ে চিন্তিত কমিশন। সূত্রের খবর ভিভিআইপিদের নিরাপত্তার কীভাবে জোরদার করা যায় তা নিয়ে এ দিন এডিজি আইনশৃঙ্খলা এবং রাজ্য়ের মুখ্য নির্বাচনী আধিকারিকের মধ্যে একান্তে বেশ কিছুক্ষণ বৈঠক হয়েছে। অন্যদিকে প্রথম দফার নির্বাচনের আগে আরও বাহিনী রাজ্যে আসতে চলেছে বলেই কমিশন সূত্রে খবর।২৯৫ কোম্পানি রাজ্যে ইতিমধ্যেই রয়েছে। আরও ২০০ কোম্পানি বাহিনী  চলতি সপ্তাহের মধ্যেই রাজ্যে চলে আসছে। বুধবার নন্দীগ্রামে ঘটনার প্রেক্ষিতে আরও বাহিনী রাজ্যে আসতে পারে বলে সূত্রের খবর। সে ক্ষেত্রে অতিরিক্ত এই বাহিনী যে জেলাগুলিতে প্রথম দফায় ভোট হবে সেই জেলাগুলিতে মোতায়েন করা হতে পারে বলে কমিশন সূত্রে খবর।

অন্যদিকে শুক্রবার পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুর  এবং ঝাড়গ্রাম- এই তিন জেলার জেলাশাসক ও পুলিশ সুপারদের নিয়ে বৈঠক করবেন রাজ্যে নিযুক্ত দুই পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে এবং অজয় নায়েক। নন্দীগ্রামের ঘটনার প্রেক্ষিতে এই বৈঠকটি যথেষ্ট তাৎপর্যপূর্ণ হতে চলেছে বলেই মনে করছেন কমিশনের আধিকারিকরা।

Somraj Bandopadhyay

Published by:Debamoy Ghosh
First published:

লেটেস্ট খবর