এগিয়ে বাংলা: নতুন সাজে মিরিক লেক, রাজ্যের উদ্যোগে লেক সংস্কার

News18

লেকের টলটলে জল আর পাহাড়ি ঝোরা। তার নিজের প্রাকৃতিক সৌন্দর্যের অহংকার।

  • Share this:

    #কলকাতা: লেকের টলটলে জল আর পাহাড়ি ঝোরা। তার নিজের প্রাকৃতিক সৌন্দর্যের অহংকার। ভ্রমণপিপাসুদের মানচিত্রে আগেই জায়গা করে নিয়েছে দার্জিলিঙের ছোট্ট শহর মিরিক। পুরসভা গঠনের দিনই মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন লেক সংস্কারে অর্থ বরাদ্দ হবে। মিরিক লেক সাজাতে তৈরি হচ্ছে ফুলের বাগান। খরচ হবে চার কোটি টাকা। এরপরই শুরু হবে লেক সংস্কার।

    শিলিগুড়ি থেকে দার্জিলিং যাওয়ার পথে ছোট্ট শহর মিরিক। পাইনের জঙ্গলে ঘেরা মিরিক লেকের টানে দেশ-বিদেশ থেকে ছুটে আসেন পর্যটকরা। ছবির মত সুন্দর শহরের হাতছানি উপেক্ষা করার মত নয়। লেকের পাশে রাস্তা ধরে সোজা গেলেই ধরা দেয় কাঞ্চনজঙ্ঘার রূপ। মিরিক লেক ঘিরে তৈরি হয়েছে বিভিন্ন হোটেল ও রেস্তোরাঁও। লেকের স্বচ্ছ জলে ধীরে ধীরে জমছিল আবর্জনার স্তূপ। ছড়াচ্ছিল দূষণও। মিরিক পুরসভা গঠনের দিনই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, লেক সংস্কারে অর্থ বরাদ্দ করবে রাজ্য। সহযোগিতার হাত বাড়িয়েছে জিটিএও। মিরিক লেক সাজাতে ইতিমধ্যেই উদ্যোগী হয়েছে রাজ্য সরকার।

    নতুন সাজে মিরিক লেক ------------------------- - লেক সাজাতে ৪ কোটি টাকা ব্যয় - লেকের পাশে পাহাড়ি ফুলের বাগান - ৩ মাসের মধ্যে শেষ হবে কাজ

    লেক সাজানোর কাজ শেষ হলেই শুরু হবে সংস্কারের কাজও।

    মিরিক লেক সংস্কার ---------------------- - মিরিক লেক সংস্কার নিয়ে সমীক্ষা - একদফা সমীক্ষা ইতিমধ্যেই শেষ - সমীক্ষা রিপোর্ট জমা পড়লেই টাকা বরাদ্দ - টাকা বরাদ্দ করবে অর্থ দফতর

    লেকের জলের সঙ্গেই চারপাশ পরিষ্কারেও নজরদারি চালাচ্ছে পুরসভা। পর্যটকদের কথা মাথায় রেখে বোটিং ও হর্স রাইডিং তো থাকবেই, শিশুদের জন্য তৈরি হবে বিনোদন পার্কও।

    রাজ্য সরকারের উদ্যোগে খুশি পর্যটন ব্যবসায়ীরাও।

    মিরিকে একবেলা ঘোরাঘুরির পর যদি আশ না মেটে। অনায়াসেই দু'তিন রাত কাটাতে পারবেন পর্যটকরা। তৈরি হচ্ছে ইকো ট্যুিরজম। মিরিকের সৌন্দর্যায়নে একাধিক প্রকল্প আনছে রাজ্যের পর্যটন দফতর ও জিটিএ। সোনা রোদে গা ভাসিয়ে নতুন সাজে সাজছে মিরিক।

    First published: