Home /News /kolkata /
লকডাউনে নতুন বই লিখছেন পার্থ চট্টোপাধ্যায়

লকডাউনে নতুন বই লিখছেন পার্থ চট্টোপাধ্যায়

রাজ্যপাল জগদীপ ধনকর, গোপালকৃষ্ণ গান্ধী থেকে হাসিম আব্দুল হালিম, সোমেন মিত্র প্রিয়রঞ্জন দাশমুন্সী, পঙ্কজ বন্দ্যোপাধ্যায়দের নিয়ে ব্যক্তিগত আখ্যান লিখছেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

  • Share this:

#কলকাতা: রাজ্যপাল জগদীপ ধনকর, গোপালকৃষ্ণ গান্ধী থেকে হাসিম আব্দুল হালিম, সোমেন মিত্র প্রিয়রঞ্জন দাশমুন্সী, পঙ্কজ বন্দ্যোপাধ্যায়দের নিয়ে ব্যক্তিগত আখ্যান লিখছেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

লকডাউন কেড়ে নিয়েছে অতিব্যস্ত ডেইলি রুটিন। হঠাৎ করেই অফুরন্ত সময়। দফতর, পার্টি, বিধানসভা কিছুই নেই। বিকেলে নিয়ম করে ত্রাণবিলির পর প্রতিদিনই অখন্ড সময়। আর এই ফাঁকা সময়েই বই লেখায় মন দিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। ইতিমধ্যেই শেষ করেছেন রাজ্যপালদের নিয়ে লেখা বই "রাজভবনের অন্দরমহল " । একই সঙ্গে লেখা শুরু করেছেন আরও একটা নতুন বই "দশ নেতার দশ কাহন "। প্রথম বইটি একবছর ধরে লিখছিলেন, কিছু কাজ বাকি ছিল, লকডাউনের প্রথম টানা ১২ দিনেই শেষ হলো বইটি। দ্বিতীয়টিতে নতুন হাত লাগিয়েছেন। টার্গেট আগামী বইমেলা। কলকাতার এক নামী প্রকাশনীর সঙ্গে ইতিমধ্যেই বইপ্রকাশ নিয়ে এক প্রস্থ কথাও সেরেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী।

সকাল-সন্ধে নাকতলার বাড়িতে চলছে বই লেখার কাজ। প্রথমেই বলে রাখা ভাল " রাজভবনের অন্দরমহল " বইটি গোপালকৃষ্ণ গান্ধী থেকে জগদীপ ধনকর পর্যন্ত চার রাজ্যপালকে নিয়ে পার্থ চট্টোপাধ্যায় ব্যক্তিগত অভিজ্ঞতার ধারাবিবরণী। এর মধ্যে বেশীর ভাগটাই গোপালকৃষ্ণ গান্ধীকে ঘিরে। সিঙ্গুর আন্দোলন, নন্দীগ্রাম আন্দোলনের পর্বে গোপালকৃষ্ণ গান্ধীর সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতেন সেই সময়ের বিরোধী দলনেতা পার্থ বাবু। নানা মজার অভিজ্ঞতার কথা লেখা রয়েছে এই বইটিতে। ঐতিহাসিক তথ্য ও সিঙ্গুর আন্দোলনের দিনপঞ্জী। সেই সঙ্গে পরিবেশিত হয়েছে এক এক জন রাজ্যপালের নানা অদ্ভুত স্বভাবের বর্ণনাও। সব মিলিয়ে নানা রঙিন ও জরুরি তথ্যে ঠাসা এই বই রাজভবনের অন্দরমহল । দ্বিতীয় যে বইটি লেখার কাজে এই লকডাউন পর্বে হাত দিয়েছেন শিক্ষামন্ত্রী, তা তার রাজনৈতিক জীবনে দেখা বিভিন্ন নেতাদের নিয়ে। ছাত্র আন্দোলনে ছিলেন প্রিয় রঞ্জন দাশমুন্সীর অনুগামী। প্রতিপক্ষ ছিলেন সোমেন মিত্র। ছোটবেলার আইকন এবং প্রতিপক্ষের নেতাকে নিয়েই লিখেছেন আজকের তৃণমূল মহাসচিব। পাশাপাশি লিখছেন হাসিম আব্দুল হালিম, সৌগত রায়, পঙ্কজ বন্দ্যোপাধ্যায় এবং অবশ্যই মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে। ইতিমধ্যেই ছয় জন কে নিয়ে লেখা সমাপ্ত। চলছে পরবর্তী লেখার কাজ। লেখা নিয়ে নেতা এমনই ব্যস্ত যে খুব প্রয়োজন না হলে ধরছেন না ফোনও। এভাবেই দশ নেতার ব্যক্তিগত আখ্যান লিখছেন পার্থ। এর আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে পথ চলা নিয়ে বই লিখেছিলেন পার্থ চট্টপাধ্যায়। এবার আরও দুটি রাজনৈতিক বই।

Published by:Akash Misra
First published:

Tags: Book, Lock Down, News, Partha Chatterjee, Writing

পরবর্তী খবর