• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • EDUCATION MINISTER PARTHA CHATTERJEE SAYS SCHOOL WILL BE REMAIN CLOSE FOR SOME MORE TIME ED

‘আপাতত স্কুল খুলছে না’ ঘোষণা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের

তিনি বলেন " আপাতত স্কুল খোলার সম্ভাবনা নেই। যারা স্কুল খুলে ছিল তারাই আবার স্কুল বন্ধ করে দিয়েছে।"

তিনি বলেন " আপাতত স্কুল খোলার সম্ভাবনা নেই। যারা স্কুল খুলে ছিল তারাই আবার স্কুল বন্ধ করে দিয়েছে।"

  • Share this:

#কলকাতা: আপাতত রাজ্য স্কুল খুলছে না। বুধবারে রাজ্যের অবস্থান স্পষ্ট করে দিয়ে এমনই জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন " আপাতত স্কুল খোলার সম্ভাবনা নেই। যারা স্কুল খুলে ছিল তারাই আবার স্কুল বন্ধ করে দিয়েছে।" শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় কথাতে কার্যত ইঙ্গিত নতুন বছরের শুরুতে ও রাজ্যে স্কুল কার্যত খুলছে না। সে ক্ষেত্রে আগামী বছরে কবে থেকে স্কুল খোলা সম্ভাবনা সে বিষয়ে অবশ্য সুস্পষ্ট ইঙ্গিত দেননি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। অন্যদিকে গত নভেম্বর মাসের শেষদিকে উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন শিক্ষা মন্ত্রী। সেই ভার্চুয়াল বৈঠকেই জানিয়ে দিয়েছিলেন ডিসেম্বর মাসে কলেজ-বিশ্ববিদ্যালয় খুলবে না। সেই মোতাবেক ডিসেম্বর মাসে কলেজ-বিশ্ববিদ্যালয়ের না খুললেও বেশিরভাগ কলেজ ও বিশ্ববিদ্যালয় স্নাতক ও স্নাতকোত্তর স্তরে প্রথম বর্ষের ক্লাস অনলাইনে শুরু হয়ে গিয়েছে।

চলতি মাসের শেষের দিকে আবারও রাজ্যের উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক হওয়ার কথা শিক্ষামন্ত্রী বলেই জানা গেছে। সেই বৈঠক এ রাজ্যের বিশ্ববিদ্যালয় ও কলেজ গুলি খোলার ব্যাপারে কোনো ইঙ্গিত দেন নাকি সেদিকেই তাকিয়ে উপাচার্যরা। ইতিমধ্যেই রাজ্যের বেশ কিছু ছাত্র সংগঠন তারা বিশ্ববিদ্যালয় ও কলেজ খোলার দাবি জানিয়ে আন্দোলন শুরু করেছে। যদিও বুধবার কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলা প্রসঙ্গ নিয়ে কোনো মন্তব্য করতে চাননি শিক্ষা মন্ত্রী। উপাচার্যদের একাংশের মতে বিশ্ববিদ্যালয় খুলতে গেলে হস্টেলগুলো খুলতে হবে। বর্তমান করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বিধি মেনে আদৌ হস্টেল খোলা সম্ভব নাকি তা নিয়ে শেষ ভার্চুয়াল বৈঠকেই সংশয় প্রকাশ করেছিলেন কয়েকজন উপাচার্য। যার জন্য বিশ্ববিদ্যালয়ের গবেষণারত পড়ুয়াদের জন্য ছাড়পত্র মেলেনি।

তবে সাময়িকভাবে স্কুল না খুললেও ভর্তি সহ বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষক-শিক্ষিকাদের স্কুলে যেতে বলা হয়েছে প্রয়োজন হলেই  বলে বিকাশ ভবন সূত্রে খবর। প্রাথমিক উচ্চ প্রাথমিক মাধ্যমিক স্কুল না খুললেও সম্ভাবনা রয়েছে দশম ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য স্কুল খোলার। যদিও স্কুল খুললে কিভাবে স্বাস্থ্যবিধি মেনে স্কুল ক্লাস করবেন ছাত্রছাত্রীরা সেই বিষয়ে ইতিমধ্যে গাইডলাইনে প্রস্তুত করে ফেলেছে রাজ্য শিক্ষা দপ্তর। তবে আপাতত শিক্ষা মন্ত্রী স্কুল না খোলার কথা বললেও দশম ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের নিয়ে ক্লাস করানোর পরিকল্পনা ইতিমধ্যেই নিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। কেননা শিক্ষামন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল বৈঠকেও মধ্যশিক্ষা পর্ষদ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ক্লাস চালুর পক্ষে সওয়াল করেছিল। তাই সে ক্ষেত্রে দেখার স্কুল বন্ধ থাকলেও দশম ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ ক্লাস করানোর ব্যাপারে উদ্যোগী হয় নাকি রাজ্য সরকার।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Elina Datta
First published: