পুলিশ-প্রশাসনিক স্তরে বদলির সময়সীমা কমিয়ে দিল জাতীয় নির্বাচন কমিশন– News18 Bengali

পুলিশ-প্রশাসনিক স্তরে বদলির সময়সীমা কমিয়ে দিল জাতীয় নির্বাচন কমিশন

News18 Bangla
Updated:Feb 12, 2019 04:04 PM IST
পুলিশ-প্রশাসনিক স্তরে বদলির সময়সীমা কমিয়ে দিল জাতীয় নির্বাচন কমিশন
representative image
News18 Bangla
Updated:Feb 12, 2019 04:04 PM IST

#কলকাতা: পুলিশ-প্রশাসনিক স্তরে রদবদলের ক্ষেত্রে জাতীয় নির্বাচন কমিশন প্রথমে সময়সীমা ধার্য করেছিল ২৮ ফেব্রুয়ারি। পরে সিদ্ধান্তে বদল আসে! আট দিন আগেই অর্থাৎ আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যেই যাবতীয় রদবদল প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিয়েছে কমিশন। শনিবার এই মর্মে সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিব এবং মুখ্য নির্বাচনী অফিসার (সিইও)-দের কাছে নির্দেশ পাঠানো হয়েছে।

বদলির সময়সীমা কমানোয় ভোটের দিনক্ষণ ঘোষণা নিয়ে নতুন জল্পনা শুরু হয়েছে। অনেকের মতে, ভোটের নির্ঘণ্ট ঘোষণার সঙ্গে এই বদলি প্রক্রিয়া সম্পর্কযুক্ত। সেই জন্যই নতুন সময়সীমা এক সপ্তাহ এগিয়ে নিয়ে এসেছে কমিশন।

গত ১৬ জানুয়ারি কমিশন নির্দেশ দিয়েছিল -- গত চার বছরের মধ্যে তিন বছর এক জায়গায় কাজ করা প্রশাসনিক কর্তা ও পুলিশ অফিসারদের বদলি করা হবে। ২৮ ফেব্রুয়ারির মধ্যে রদবদল শেষ করে মার্চের প্রথম সপ্তাহে পূর্ণাঙ্গ রিপোর্ট পাঠাতে হবে। কিন্তু ৯ ফেব্রুয়ারির নির্দেশিকায় আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যে অফিসার বদল প্রক্রিয়া শেষ করে ২৫ ফেব্রুয়ারির মধ্যে সম্পূর্ণ রিপোর্ট পাঠানোর কথা বলা হয়েছে।

২০১৭ সালের ৩১ মে-র আগে যে-সব অফিসার উপনির্বাচন পরিচালনা করেছেন, তাঁদেরও সরাতে বলেছে কমিশন। বদলি হয়েছেন পূর্ব মেদিনীপুর ও পুরুলিয়ার জেলাশাসক, একাধিক অতিরিক্ত জেলাশাসক। অন্তত দেড়শো ডব্লিউবিসিএস অফিসারদেরও বদলি হয়েছে।

আরও পড়ুন-ভূমিকম্প বঙ্গোপসাগরে, কেঁপে উঠল দক্ষিণ ভারত

First published: 03:17:08 PM Feb 12, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर