পাথর ছুঁড়লেই দেবেন বকা, সতর্কতা বাড়াতে রেলস্টেশনে এবার ‘জানা দাদু’

পাথর ছুঁড়লেই দেবেন বকা, সতর্কতা বাড়াতে রেলস্টেশনে এবার ‘জানা দাদু’

ট্রেন লক্ষ্য করে পাথর ছোঁড়ার ঘটনা আটকাতে এবার ‘জানা দাদু’কে দিয়ে প্রচার শুরু করছে পূর্ব রেল।

  • Share this:

Abir Ghoshal

#কলকাতা: ট্রেন আসছে দেখলেই পাথর ছুঁড়বেন না। কামরার আপনারও পরিবারের কেউ থাকতে পারে। বিপদ হতে পারে তারও। ট্রেন লক্ষ্য করে পাথর ছোঁড়ার ঘটনা আটকাতে এবার ‘জানা দাদু’কে দিয়ে প্রচার শুরু করছে পূর্ব রেল।

কে এই জানা দাদু। আসলে জানা দাদু একটা পুতুল মাত্র। রবিবার নিউ জার্সি থেকে কলকাতায় এসেছেন উনি। আপাতত থাকছেন খড়দহতেই । ventriloquist পলাশ অধিকারীর বাড়িতে থাকছেন জানা দাদু। সেখান থেকে বেরিয়েই প্রতিদিন সে এবার ট্রেন দেখলেই পাথর ছোঁড়ার বিরুদ্ধে প্রচার করবেন তিনি। ‘আমরা অনেকবার প্রচার চালিয়েছি। রেল পুলিশ কয়েকজনকে আটক করলেও মেটেনি সমস্যা। তাই বাধ্য হয়ে আমরা পলাশ ও জানাদাদুর মাধ্যমে প্রচার করার সিদ্ধান্ত নিয়েছি’, এমনটাই জানাচ্ছেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক নিখিল চক্রবর্তী। আপাতত ঠিক হয়েছে ৩০ সেকেন্ডের ভিডিও তৈরি করা হবে। সেই ভিডিও বিভিন্ন স্টেশনে শোনানো ও দেখানো হবে।

ট্রেন লক্ষ্য করে পাথর ছোঁড়ার ঘটনা প্রতিদিন বেড়ে চলেছে শিয়ালদহ ডিভিশনে। গত তিনমাসে প্রায় ১১ টি ঘটনা ঘটেছে শুধুমাত্র বনগাঁ সেকশনে। দমদম থেকে ট্রেন ছেড়ে বেরোনোর পর ঘটে চলেছে এই পাথর ছোঁড়া।

Palash with Jana Dadu

কিছুদিন আগেও জি.আর.পি ও আর.পি.এফ কর্তাদের নিয়ে বৈঠক করেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার। সেখানেও সচেতনতা বৃদ্ধি করার জন্য একাধিক ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়। যদিও তারপরেও পাথর ছোঁড়ার ঘটনা ঘটেই চলেছে। ‘সেই জন্যই তো দাদুকে নিয়ে এলাম। আমার বন্ধু ক্যানসার গবেষক ডাঃ অরিন্দম মন্ডল এই পুতুলটা আমাকে পাঠান। রেল যখন আমার সাথে যোগাযোগ করল আমি ভাবলাম এই পুতুল দিয়েই সচেতনতার কাজটা করি। আর যাই হোক সবাই অনন্ত দাদুর কথা শোনে।’

দাদুর কথা সবাই শুনবে কি না সেটা সময় বলবে। তবে রেল কর্তারা স্বীকার করে নিচ্ছেন পাথর ছোঁড়ার ঘটনা বেডে যাওয়ায় যাত্রীদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। তাই প্রচারের কাজে এই অভিনব পন্থা তারা বেছে নিয়েছেন। তবে যে যাই বলুক জানা দাদু কিন্তু খোশ মেজাজে আছেন। বয়স হয়ে গেলেও শুধু ভালবাসা নয়, তিনি বকুনিও দেবেন।

First published: 05:57:45 PM Nov 27, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर