• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • ‘ফুটবল’..... বাঙালির কাছে এই শব্দ যেন মায়া

‘ফুটবল’..... বাঙালির কাছে এই শব্দ যেন মায়া

কখনও ইস্টবেঙ্গলের ছেলে। কখনও বা মোহনবাগানের মেয়ে। বাঙালির ফুটবল মাঝেমধ্যেই জায়গা করে নিয়েছে সিলভার স্ক্রিনে।

কখনও ইস্টবেঙ্গলের ছেলে। কখনও বা মোহনবাগানের মেয়ে। বাঙালির ফুটবল মাঝেমধ্যেই জায়গা করে নিয়েছে সিলভার স্ক্রিনে।

কখনও ইস্টবেঙ্গলের ছেলে। কখনও বা মোহনবাগানের মেয়ে। বাঙালির ফুটবল মাঝেমধ্যেই জায়গা করে নিয়েছে সিলভার স্ক্রিনে।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা:  কখনও ইস্টবেঙ্গলের ছেলে। কখনও বা মোহনবাগানের মেয়ে। বাঙালির ফুটবল মাঝেমধ্যেই জায়গা করে নিয়েছে সিলভার স্ক্রিনে। মহানায়কের ফুটবল খেলার দৃশ্য যেমন ঝড় তুলেছে, মোহনবাগানের ঐতিহাসিক শিল্ড জয়ের ঘটনা নিয়ে তৈরি সিনেমা এগারো-ও নস্টালজিয়া উসকে দিয়েছে। রুপোলি পর্দায় যুগে যুগে ফিরে এসেছে ফুটবল।

    এটাও তো এক বন্ধুত্বের শুরু। কাদা প্যাচ প্যাচে মাঠে এক আগ্রাসী তন্বীর দিকে চোখ আটকে যাওয়া সদ্য ডাক্তারি পড়তে আসা এক যুবকের। প্রতিপক্ষের সমর্থকের প্রেমে পড়ে যাওয়া এক লহমায়। পরে সেই প্রেম আরও গভীর, আরও নিবিড়। যেখানে পথ না শেষ হওয়ার কথা। কৃষেন্দু আর রিনা ব্রাউনের সেই অমর প্রেম শুরু ফুটবলের মাঠ থেকেই। সাদা-কালো সপ্তপদী আজও রঙিন বঙ্গ জীবনের অঙ্গে। মাঠের হাড় সহ্য করতে না পেরে আড় চোখে সেদিন মাঠ ছেড়েছিলেন রিনা। কিন্তু কৃষেন্দুর দিক থেকে চোখ ফেরাতে পারেননি।

    215388_10150165119943811_114797023810_6994213_5769252_n

    আসলে ফুটবল। এই চারটে শব্দ যেন বাঙালির কাছে মায়ার মতো। এতটাই আবেগের, যে এই স্বপ্নের বুনিয়াদকে সরানোটা হয়তো সম্ভব হয়নি। তাই বাস্তবের মাঠ বারে বারে ফিরে এসেছে বায়োস্কোপের পর্দায়। যেমনটা হয়েছিল হাটখোলায় শিল্ডের ফাইনাল খেলতে বগলার সঙ্গে মনসার প্রেমের রূপকথা। একটা ঘুটের মালা পড়িয়ে দেওয়ার অপমান সহ্য করতে পারেননি বগলা। যার প্রতিশোধ নিয়েছিলেন খেলার মাঠে। হয়তো সেই ড্রিবলিংয়ে মন দিয়েছিলেন মনসা। তার পর বাকিটা ইতিহাস।

    ফুটবল ও টালিগঞ্জ। ছ’য়ের দশক থেকে শুরু পথ চলা। যা আজও চলছে। কী ভাবে ভোলা যায় এই বাঙালি গোলকিপারের কথা। যাঁর চোখে স্বপ্ন ছিল ভারতের জার্সি গায়ে দেওয়ার। সেই স্বপ্ন বাঙালি দর্শককে দেখিয়েছিলেন সাহেব। কিন্তু অবসরপ্রাপ্ত বাবার সংসারে ফুটবল যেন বিলাসিতা। তাই বাবা, দাদা, বৌদির সংসারে নিজের কিডনি দিয়ে বোনের বিয়ের টাকা জোগাড়ের গল্প এখনও অমর টালা থেকে টালিগঞ্জে।

    শুধু স্বপ্নের নায়করা নন, সিনেমার ফুটবলে দেখা গিয়েছে বাস্তবের হিরোদেরও। তাই সুব্রত ভট্টাচার্য, প্রদীপ বন্দ্যোপাধ্যায়দের উপস্থিতি বাড়তি মাত্রা দেয় চিরঞ্জীতের ইস্টবেঙ্গলের ছেলেকে। তার থেকে একটু আগে আলোড়ন তুলেছিল মোহনবাগানের মেয়ে। ২৯ জুলাই, ১৯১১। ময়দানে শুরু স্বাধীনতার লড়াই। গোরাদের বিরুদ্ধে এগারো বঙ্গসন্তান। মোহনবাগানের সেই ঐতিহাসিক সংগ্রাম ইতিহাসের পাতায় অমর থাকবে  ।

    First published: