নয়া পদক্ষেপ সরকারের, সহজ হচ্ছে সরকারি কর্মীদের পেনশন পদ্ধতি

নয়া পদক্ষেপ সরকারের, সহজ হচ্ছে সরকারি কর্মীদের পেনশন পদ্ধতি
representative image
  • Share this:

#কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের চাকরি সংক্রান্ত সমস্ত তথ্য সুরক্ষিত ও সুনিশ্চিত করতে নয়া পদক্ষেপ ! চালু হচ্ছে অনলাইন ই-সার্ভিস বুক। এক নিমেষেই কোনও কর্মীর সমস্ত তথ্য জানা যাবে। ফলে পেনশন নিয়ে বিন্দুমাত্র জটিলতা থাকবে না।

সম্প্রতি অর্থ দফতর থেকে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে এই ই-সার্ভিস বুক চালুর কথা জানানো হয়েছে। পাশাপাশি সরকারের অধীনস্ত সমস্ত দফতর এবং সংস্থাকে এ বিষয়ে বিশেষভাবে উদ্যোগ নিতে বলা হয়েছে। নির্দেশ দেওয়া হয়, ১৫ এপ্রিলের মধ্যে ফিজিক্যাল সার্ভিস বুকগুলো আপডেট করতে হবে। অনলাইন ই-সার্ভিস বুক সফলভাবে শুরু করার জন্য এই আপডেটেড সার্ভিস বুকগুলো কর্মীদের মধ্যে ইস্যু করতে হবে। এরপর, লিগ্যাসি ডিটেল আপডেট হয়ে গেলে, এই ফিজিক্যাল সার্ভিস বুকগুলো যথাযথভাবে সংরক্ষণ করা হবে।

রাজ্য সরকারি কর্মীদের পেনশন, পদোন্নতি-সহ হাজারো বিষয়ে সবচেয়ে জরুরি হল সার্ভিস বুক। যেখানে প্রত্যেক কর্মীর চাকরির ক্ষেত্রে প্রাসঙ্গিক ও গুরুত্বপূর্ণ ব্যক্তিগত এবং পেশাগত তথ্য লিখিতভাবে সংরক্ষিত হয়। অভিযোগ, দীর্ঘদিন কাজ করা কর্মীদের অনেকসয়েই সেই সার্ভিস বুক ছিঁড়ে যেত কিংবা হারিয়ে যেত। সেক্ষেত্রে ওই কর্মীর আর্থিক পাওনাগণ্ডা, মামলা সংক্রান্ত সমস্যা-সহ হাজারো জটিলতা তৈরি হত। এই সমস্যা থেকে মুক্তি পেতে রাজ্য সরকার প্রত্যেক কর্মীর জন্য উন্নত সংস্করণ হিসেবে ই-সার্ভিস বুক তৈরির পরিকল্পনা নেয়।

First published: 07:36:43 PM May 27, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर