কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

প্রবীণ নাগরিকদের ই-পাস লাগবে না কলকাতা মেট্রোয়  

প্রবীণ নাগরিকদের ই-পাস লাগবে না কলকাতা মেট্রোয়  

প্রবীণ নাগরিক হিসেবে প্রমাণ দেখানোর জন্যে ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, আধার, ভোটার কার্ড দেখালেই চলবে।

  • Share this:

#কলকাতা: সিনিয়র সিটিজেন'দের লাগবে না মেট্রোয় ই-পাস। সকাল ১১ঃ৩০ থেকে বিকেল ৪ঃ৩০ অবধি প্রবীণ নাগরিকরা মেট্রোয় যাতায়াত করতে পারবেন ই-পাস ছাড়াই। প্রবীণ নাগরিক হিসেবে প্রমাণ দেখানোর জন্যে ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, আধার, ভোটার কার্ড দেখালেই চলবে। ইতিমধ্যেই মেট্রোর চিফ অপারেশন  ম্যানেজার সাত্যকি নাথ এই বিষয়ে নোটিফিকেশন জারি করে দিয়েছেন। যার ফলে প্রবীন নাগরিকদের কলকাতা মেট্রোয় যাতায়াত অনেক সহজ হয়ে গেল।মেট্রোর সিদ্ধান্তে খুশি তারা।

গত সোমবার ১৪ সেপ্টেম্বর থেকে চালু হয়েছে কলকাতায় নিউ নরমাল মেট্রো। নয়া মেট্রো পথে যাতায়াত করার জন্যে ই-পাস বাধ্যতামূলক করা হয়েছিল। মেট্রো স্টেশন বা প্ল্যাটফর্মে প্রবেশ করার জন্যে ই-পাস বাধ্যতামূলক। তারপর স্মার্ট কার্ড থাকতে হবে। মেট্রো যাত্রা শুরুর প্রথম দিনেই দেখা গিয়েছিল, বহু যাত্রীর কাছে স্মার্ট কার্ড থাকলেও তারা ই-পাস করিয়ে উঠতে পারেননি। অনেক প্রবীন নাগরিক জানাচ্ছেন, প্রথমত তাদের স্মার্ট ফোন ব্যবহারে অনীহা। দ্বিতীয়ত পথদিশা অ্যাপ বা মেট্রো অ্যাপ ব্যবহার করতে সমস্যা। তাই তাদের পক্ষে ই-পাস ডাউনলোড করে মেট্রো যাত্রা সম্ভব নয়।

এছাড়া প্রতি ধাপে ধাপে পূরণ করে ই-পাস পেতেও তাদের পক্ষে ব্যপারটি বেশ কঠিন। এই অবস্থায় তাদের পক্ষে নিয়ম সহজ করা হোক। শেষ মেষ প্রবীন নাগরিকদের কথা শুনে ই-পাস নিয়ে মত বদলাল কলকাতা মেট্রো৷ তবে মেট্রো জানাচ্ছে সকাল ১১ঃ৩০ থেকে বিকেল ৪ঃ৩০ অবধি যেহেতু অফিস টাইম নয় তাই এই সময় বাছাই করা হয়েছে। একই সাথে মেট্রো জানিয়ে দিয়েছে স্মার্ট কার্ড থাকা বাধ্যতামূলক যাত্রীদের। এক্ষেত্রে প্রবীণ নাগরিকদের। সোমবারের পরে মঙ্গলবারও ই-পাস নিয়ে বহু মানুষের বিভ্রান্তি এখনও দূর হয়নি। অনেকেই বিভিন্ন মেট্রো স্টেশনের গেটে গিয়ে ফেরত আসছেন। কারণ স্মার্ট কার্ড থাকলেও নেই ই-পাস। মেট্রো বলছে স্মার্ট কার্ড না থাকলেও অসুবিধা নেই। নতুন স্মার্ট কার্ড কাউন্টার থেকে মিলবে। কিন্তু স্টেশনে প্রবেশের জন্যে ই-পাস থাকা বাধ্যতামূলক যাত্রীদের।

Published by: Dolon Chattopadhyay
First published: September 15, 2020, 12:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर