Home /News /kolkata /
Firhad Hakim || আগামী বছরেই ১২০০ ই-বাস, পরিবেশবান্ধব রাজ্য গড়তে প্রতিশ্রুতি ফিরহাদ হাকিমের

Firhad Hakim || আগামী বছরেই ১২০০ ই-বাস, পরিবেশবান্ধব রাজ্য গড়তে প্রতিশ্রুতি ফিরহাদ হাকিমের

ফিরহাদ হাকিম

ফিরহাদ হাকিম

Firhad Hakim || এই ১১৮০টি বাসের মধ্যে ৫০০ এসি ইলেকট্রিক বাস এবং ৬৮০টি নন এসি বাস থাকবে।

  • Share this:

#কলকাতা: আগামী বছরেই ১২০০ ই-বাস। আট বছরে রাজ্যে শুধুই থাকবে ই-বাস। দূষণমুক্ত শহর এবং পরিবেশবান্ধব রাজ্য গড়তে প্রতিশ্রুতি পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিমের।

পশ্চিমবঙ্গে 'এক রাজ্য এক কার্ড' চালু করতে চলেছে পরিবহণ দফতর, ঘোষণা করলেন মন্ত্রী ফিরহাদ হাকিম।  ধর্মতলায় এক বেসরকারি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। পাশাপাশি দূষণের হাত থেকে কলকাতা শহর এবং রাজ্যকে বাঁচাতে ইলেকট্রিক বাস চালুর পরিকল্পনার কথাও জানান তিনি। এই বেসরকারি হোটেলে দেশের বৃহত্তর চুক্তি অনুযায়ী ১১৮০টি ইলেকট্রিক বাসের চুক্তি করেছে রাজ্যের পরিবহণ দফতর। এই মর্মে কনভার্জেন্স এনার্জি সার্ভিসেস লিমিটেড বা সিইএসএল এর সঙ্গে চুক্তিবদ্ধ হল রাজ্যের পরিবহণ দফতর। টাটা মোটরসের হাতে ওয়ার্ক অর্ডার বা কাজের বরাত তুলে দিলেন পরিবহণমন্ত্রী।

আরও পড়ুন- মোদির "ডিপি বদলান" ডাকে সাড়া রাহুল গান্ধির! চমকে দেওয়া প্রোফাইল পিকচার পোস্ট

এই চুক্তি অনুযায়ী টাটা মোটরসের পক্ষ থেকে ২০২৩ সালের শেষের মধ্যে ধাপে ধাপে রাজ্যের পরিবহণ দফতরের হাতে ১১৮০টি ইলেকট্রিক বাস তুলে দেওয়া হবে। আগামী বছর মার্চ মাসের মধ্যে ৫০০ ইলেকট্রিক বাস রাস্তায় নামবে বলে আশ্বাস দিলেন মেয়র ফিরহাদ হাকিম।

আরও পড়ুন- দিল্লিতে তৃণমূল নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে মোদি! বাড়ল বিজেপির অস্বস্তি

এই ১১৮০টি বাসের মধ্যে ৫০০ এসি ইলেকট্রিক বাস এবং ৬৮০টি নন এসি বাস থাকবে। অনুষ্ঠানের শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম জানান,  একটা স্মার্ট কার্ড চালু করা হবে। যেটা সমস্ত পরিবহণ নিগমে ব্যবহার করা যাবে। বাস ও ফেরি চলাচলের ক্ষেত্রে এই স্মার্ট কার্ড ব্যাবহার করা যাবে৷ এর জন্য বিভিন্ন স্ট্যান্ডে ও গেটে মেট্রো স্টেশনের আদলে গেট তৈরি করা হবে।

২০৩০-এর মধ্যে রাজ্যের সমস্ত বাসকে পরিবেশবান্ধব বাসে রূপান্তরিত করা হবে। শহরের স্থানীয়ভাবে কম দূরত্বের জন্য ইলেকট্রিক বাস আর বেশি দূরত্বের জন্য সিএনজি বাস থাকবে। তারপরে রাজ্যজুড়ে ইলেকট্রিক বাস চালানো হবে বলে আশ্বাস পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিমের।

Published by:Rachana Majumder
First published:

Tags: Bus, Firhad Hakim

পরবর্তী খবর