Home /News /kolkata /

ঘূর্ণাবর্ত ‘নাদা’ পরিণত নিম্নচাপে, সপ্তাহ শেষে ভারী বৃষ্টির পূর্বাভাস

ঘূর্ণাবর্ত ‘নাদা’ পরিণত নিম্নচাপে, সপ্তাহ শেষে ভারী বৃষ্টির পূর্বাভাস

ভরদুপুরে সন্ধের আমেজ। ঘন কালো মেঘ শহরজুড়ে। সঙ্গে মুষলধারে বৃষ্টি। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে থাকা নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: ভরদুপুরে সন্ধের আমেজ। ঘন কালো মেঘ শহরজুড়ে। সঙ্গে মুষলধারে বৃষ্টি। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে থাকা ঘূর্ণাবর্তটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। তার ফলে শহরে শুরু হয়েছে বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী দু’দিন মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত চলবে দক্ষিণবঙ্গে।

    স্বস্তির খবর, গভীর নিম্নচাপ নাদা, ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়নি। আগামী ২৪ ঘণ্টায় অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। নিম্নচাপের গতিপথের অভিমুখ এখন অন্ধ্রপ্রদেশ ৷ তবে অন্ধ্র থেকে বাংলাদেশের দিকেও সরতে পারে নিম্নচাপ।

    আবহবিদদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, নাদা ঘূর্ণাবর্তটি দু’দফায় শক্তি সঞ্চয় করতে পারে ৷ ঘূর্ণাবর্তটি অন্ধ্রের দিকে চলে গেলে রাজ্যে বৃষ্টি কম হবে ৷ কিন্তু যদি ঘূর্ণাবর্তের অভিমুখ হয় বাংলাদেশ, তাহলে বাংলার কপালে দুর্ভোগ আছে ৷ সেক্ষেত্রে সপ্তাহ শেষে ৪ থেকে ৬ নভেম্বর কলকাতা সহ দঃবঙ্গের সাত জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর।

    এই ‘নাদা’ ঘূর্ণাবর্তেই বাধাপ্রাপ্ত উত্তরে হাওয়া ৷ নভেম্বর শুরু হলেও শীত শীত ভাব সেভাবে নেই। উল্টে রাজ্যের আকাশে বৃষ্টির ভ্রুকুটি। কালীপুজো ভাইফোঁটা পেরিয়ে হিম তো দূরের কথা গুমোট গরমে হাঁসফাঁস অবস্থা সাধারণ মানুষের ৷ নিম্নচাপের জেরে বাতাসে প্রচুর পরিমাণে জ্লীয় বাষ্প ঢুকছে। এর জেরে বাড়বে রাতের তাপমাত্রা। গুমোট ভাবের পাশাপাশি বাড়বে অস্বস্তিও।

    মত্স্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা সমুদ্রে আছেন তাঁদের ২৪ ঘণ্টার মধ্যে ফিরতে নির্দেশ দেওয়া হয়েছে ৷

    First published:

    Tags: Depression, Heavy Rain Forecast, Heavy Rainfall, Weather Report, Weather Update, Whirlpool Nada, আবহাওয়ার পূর্বাভাস

    পরবর্তী খবর