শব্দবাজির দাপটে বিজয়গড়ে বৃদ্ধার অস্বাভাবিক মৃত্যু

শব্দবাজির দাপটে বিজয়গড়ে বৃদ্ধার অস্বাভাবিক মৃত্যু

আবারও কি মাত্রাছাড়া শব্দ দানবের দৌরাত্ম্যে বলি হলেন একজন? যাদবপুরের বিজয়গড়ে বৃদ্ধা পূর্ণিমা মৈত্রর অস্বাভাবিক মৃত্যু এই প্রশ্নই তুলেছে।

  • Share this:

#কলকাতা: আবারও কি মাত্রাছাড়া শব্দ দানবের দৌরাত্ম্যে বলি হলেন একজন? যাদবপুরের বিজয়গড়ে  বৃদ্ধা পূর্ণিমা মৈত্রর অস্বাভাবিক মৃত্যু এই প্রশ্নই তুলেছে।

পরিবারের দাবি, প্রতিবেশীর ফাটানো বাজির আওয়াজেই হৃদরোগে আক্রান্ত হন পূর্ণিমা মৈত্র। অভিযোগের তির প্রতিবেশী যুবক গদাই ওরফে দীপেশ দেবের বিরুদ্ধে। তাঁকে আটক করেছে পুলিশ। আরেক অভিযুক্ত বাপ্পা পলাতক। অভিযোগ দায়েরের পরই বৃদ্ধার মেয়েকে অজানা নম্বর থেকে হুমকি ফোন করা হয় বলে অভিযোগ।

 ১১ বাই ৩১, বিজয়গড়। বাড়ির দোতলায় মেয়েকে নিয়ে থাকতেন বছর তেষট্টির পূর্ণিমা মৈত্র। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। গত একমাস ধরে বাড়িতেই তাঁর চিকিৎসা চলছিল। রবিবার দুপুরে অস্বাভাবিক ভাবে মৃত্যু হয় তাঁর।

বৃদ্ধার মেয়ে পুবালী শিখা মৈত্রের অভিযোগ, শব্দবাজির বলি হয়েছেন পূর্ণিমা মৈত্র। কয়েকজন প্রতিবেশীর ফাটানো বাজির আওয়াজেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তাঁর। বার বার বারণ করা সত্ত্বেও তাঁর আর্জিতে কান দেননি কেউই বলে অভিযোগ পুবালীর ৷

অন্যদিকে, মূল অভিযুক্ত গদাই ওরফে দীপেশ দেবের মা স্বীকার করে নিয়েছেন তাঁর ছেলে বাজি ফাটাচ্ছিল ।

Loading...

 শব্দবাজির জেরেই এই মৃত্যু কিনা তা প্রমাণসাপেক্ষ। তবে এক্ষেত্রে আইন অনুযায়ী অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায় বলে জানিয়েছেন দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের  প্রাক্তন ল অফিসার,  বিশ্বজিৎ মুখোপাধ্যায় ৷ পরিসংখ্যান অনুযায়ী ১৯৯৭ সাল থেকে এই নিয়ে শহরে শব্দবাজির দাপটে মৃতের সংখ্যা দাঁড়াল ১০ ৷

শহরে শব্দবাজির দৌরাত্ম্যের অভিযোগ নতুন নয়। মাঝেমধ্যে প্রশাসনিক তৎপরতা চোখে পড়লেও সমস্যা মেটেনি। এই পরিস্থিতিতে প্রশাসনিক তৎপরতার পাশাপাশি মানুষের সচেতনতার উপরও জোর দেওয়ার কথা বলেন পরিবেশবিদ সুভাষ দত্ত।

 মৃতার মেয়ের অভিযোগ, যাদবপুর থানায় অভিযোগ দায়েরর পরই তাঁর মোবাইলে একাধিকবাব হুমকি ফোন আসে। কে বা কারা ফোনে হুমকি দিচ্ছিল, তা খতিয়ে দেখছে পুলিশ।

First published: 08:43:19 AM Aug 29, 2016
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर