Home /News /kolkata /
Draupadi Murmu | Mamata Banerjee: প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু! টুইটে শুভেচ্ছা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়!

Draupadi Murmu | Mamata Banerjee: প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু! টুইটে শুভেচ্ছা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়!

Draupadi Murmu | Mamata Banerjee: দেশের নতুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে টুইটে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়!

  • Share this:

    #কলকাতা: ভারতের ইতিহাসে এই প্রথম রাষ্ট্রপতি হলেন এক আদিবাসী মহিলা। রাষ্ট্রপতি হলেন দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতি নির্বাচনে গণনার শুরু থেকেই এদিন গণনার দৌড়ে বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহা থেকে অনেকটাই এগিয়ে ছিলেন দ্রৌপদী। অবশেষে গণনা শেষে হল আনুষ্ঠানিক ফলাফল ও রাষ্ট্রপতির নাম ঘোষণা। দেশের নতুন রাষ্ট্রপতিকে টুইটারে শুভেচ্ছা বার্তা জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    মুখ্যমন্ত্রী তাঁর টুইটে লেখেন, " মাননীয় নির্বাচিত রাষ্ট্রপতি শ্রীমতি দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানাতে চাই। আমাদের সংবিধানের আদর্শ রক্ষা করার জন্য এবং আমাদের গণতন্ত্রের রক্ষক হওয়ার জন্য আপনাকে অনেক শুভেচ্ছা জানাই। দেশ আন্তরিকভাবে আপনাকে রাষ্ট্রপ্রধান হিসেবে দেখবে, বিশেষ করে যখন দেশ অনেক মতভেদে বিভক্ত!" যদিও এর আগেই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন দ্রৌপদী মুর্মুর জয়ের সম্ভাবনাই বেশি। তবে জয় ঘোষণা হওয়ার পর টুইটে শুভেচ্ছা জানাতে ভুললেন না রাজ্যের মুখ্যমন্ত্রী। আজ ২১শে জুলাই। সেই নিয়ে গোটা ধর্মতলায় রীতিমতো মানুষের ঢল নেমেছিল। তৃণমূলকে সমর্থন করে হাজার হাজার মানুষ ভিড় জমিয়েছিলেন। সে দৃশ্য ছিল না ভোলার। তবে এত ব্যস্ততার মধ্যেও শুভেচ্ছা জানাতে ভোলেননি তিনি।

    প্রসঙ্গত, ওড়িশার ময়ূরভাঁজ জেলার বায়দাপোসি গ্রামে ১৯৫৮ সালের ২০ জুন জন্ম দ্রৌপদীর। গ্রাম পঞ্চায়েত প্রধানের মেয়ে প্রাথমিকের গণ্ডি পেরিয়ে পড়াশোনা করেন রাজ্যের রাজধানী ভুবনেশ্বরের রমাদেবী উইমেন’স কলেজে। কর্মজীবন শুরু করেন ওড়িশা রাজ্য সরকারের অধীনে এক চাকুরে হিসেবে। ওড়িশা সরকারের করণিক হিসেবে ক্যারিয়ার শুরু করেন দ্রৌপদী মুর্মু। ১৯৭৯ থেকে ১৯৮৩ পর্যন্ত তিনি রাজ্যের সেচ ও জ্বালানি বিভাগে জুনিয়র অ্যাসিস্ট্যান্ট হিসেবে দায়িত্ব পালন করেন। আজ প্রায় নিশ্চিতই ছিল দ্রৌপদীর জয়, এবার আনুষ্ঠানিকভাবেই জয়ী ঘোষণা করা হল ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপালকে। দিকে দিকে এই জয়কে ঘিরে বিজেপির কর্মী সমর্থকদের উচ্ছ্বাস শুরু হয়ে গিয়েছে। শোভাযাত্রার আয়োজন হয়েছিল আগেই। প্রথম রাউন্ডের শেষেই সাংসদদের ৭৪৮ টি ভোটের মধ্যে ৫৪০ টি ভোটে এগিয়ে যান দ্রৌপদী। বিরোধীদের মনোনীত প্রার্থী যশবন্ত সিনহা প্রথম রাউন্ডের ভোট গণনার পরে ২০৮ ভোট পেয়েছেন, বৃহস্পতিবার জানান রিটার্নিং অফিসার পিসি মোদি। সংসদ ভবনের ৬৩ নম্বর কক্ষে আয়োজিত হয় ১৫তম রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনা।

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Draupadi Murmu, Mamata Banerjee

    পরবর্তী খবর