সুন্দরবনের বিনা পয়সার ডাক্তার অরুণোদয় মণ্ডলকে পদ্মশ্রী সম্মান

সুন্দরবনের বিনা পয়সার ডাক্তার অরুণোদয় মণ্ডলকে পদ্মশ্রী সম্মান

বিনি পয়সার ডাক্তার। কেউ বলেন, ভগবান। ভালবেসে অনেকে অনেক নামে ডাকেন।

  • Share this:

#কলকাতা: বিনে পয়সার ডাক্তার। কেউ বলেন, ভগবান। ভালবেসে অনেকে অনেক নামে ডাকেন। তিনি সবার প্রিয় ডাক্তারবাবু। পদ্মশ্রী সম্মান পেয়েছেন হিঙ্গলগঞ্জ লাগোয়া সুন্দরবনের ডাক্তার অরুণোদয় মণ্ডল। হিঙ্গলগঞ্জের ছেলের জন্য গর্বিত গ্রামের মানুষ। সুন্দরবনে যেন নতুন করে সূর্যোদয়।

শনি বা রবিবার হলেই ভিড় বাড়ে। রোগ-ভোগ নিয়ে হাজির সবাই। ওই দু’দিন হাতের কাছেই ডাক্তারবাবু। জ্বর-সর্দি-কাশি-পেট ব্যথা। ডাক্তারবাবুর হাতযশে সব উধাও। রোগীরা বলেন ভগবান। সুন্দরবনের বিনি পয়সার ডাক্তার অরুণোদয় মণ্ডল। তিনিই পদ্মশ্রী সম্মানে ভূষিত।

হিঙ্গলগঞ্জের সাহেবখালিতে চিকিৎসা কেন্দ্র তৈরি করেছেন অরুণোদয় মণ্ডল। প্রতি শনি ও রবিবার হিঙ্গলগঞ্জ ও লাগোয়া সুন্দরবনের বাসিন্দাদের চিকিৎসা করেন। ওষুধও দেন। কোনও পয়সা নেন না।

- হিঙ্গলগঞ্জের চাড়ালখালিতে জন্ম অরুণোদয় মণ্ডলের - ১৯৭৯ সালে বিসি রায় শিশু হাসপাতালের সঙ্গে যুক্ত হন - ১৯৮০ সালে চাকরি ছেড়ে বিরাটিতে চেম্বারে চিকিৎসা শুরু করেন - দু’হাজার সালে নদী বাঁধ ভেঙে হিঙ্গলগঞ্জের সুন্দরবন লাগোয়া কয়েকটি গ্রাম প্লািবত হয়ে যায়

- কয়েকজন সহকর্মীকে সঙ্গে নিয়ে গ্রামে গ্রামে ঘুরে চিকিৎসা শুরু করেন অরুণোদয় মণ্ডল - তারপর থেকে ২০ বছর ধরে অরুণোদয় ‘বিনি পয়সার ডাক্তার’

ডাক্তারবাবুর পদ্মশ্রী সম্মানে হিঙ্গলগঞ্জের মানুষ খুশি। এখন বিরাটিতে থাকেন ডাক্তারবাবু। তবে হিঙ্গলগঞ্জকে ভোলেননি। ওখানেই যে শিকড়। ডাক্তারবাবুর পদ্মশ্রী সম্মানে রোগীদের জীবনেও যেন অরুণ উদয়।

First published: January 26, 2020, 9:57 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर