Home /News /kolkata /
Kolkata Metro: 'টিকিট ছাড়া ভ্রমণ করবেন না', মেট্রো রেলে লেখা দেখে অবাক যাত্রীরা

Kolkata Metro: 'টিকিট ছাড়া ভ্রমণ করবেন না', মেট্রো রেলে লেখা দেখে অবাক যাত্রীরা

Kolkata Metro Rail: কলকাতার ঐতিহ্য মেট্রো রেল। যা নিয়ে আপামর বাঙালির গর্ব বটে। গর্বের সেই মেট্রোতে এ কী লেখা!

  • Share this:

#কলকাতা: প্রতিটি মেট্রো রেলের কামরার মধ্যে এখন ডিজিটাল বোর্ড লাগানো রয়েছে। কোন স্টেশনে দাঁড়িয়ে আছেন কিংবা পরবর্তী কোন স্টেশন! ঘোষণার সঙ্গে সঙ্গে স্ক্রিনে ভেসে ওঠে স্টেশনের নাম।

প্রতিদিনের মেট্রো রেলের যাত্রীরা বেশ কয়েকজন আজ স্ক্রিনে একটি লেখা ভেসে উঠতেই অবাক। নিজেদের মধ্যে তাঁরা আলোচনা শুরু করে দেন সেই লেখা নিয়ে।

'টিকিট ছাড়া কেউ ভ্রমণ করবেন না'। অনেকে পরের বার দেখার জন্য অপেক্ষা করতে থাকেন। মেট্রো রেলের যাত্রী নিরাপত্তা একেবারে আঁটোসাঁটো। কেউ যদি মনে করেন, হঠাৎ করেই মেট্রো রেলের গেট পেরিয়ে ওপারে চলে যাবেন, সেটা একেবারেই সম্ভব নয়।

আরও পড়ুন- দ্রুত সমস্যার সমাধান হবে, এসএসসি চাকরিপ্রার্থীদের অবস্থান মঞ্চে আশ্বাস কুণালের

রেলওয়ে প্রোটেকশন ফোর্স ও পুলিশ, দুপক্ষই নজরদারির দায়িত্বে থাকে।অনেকেই প্রশ্ন তুললেন, কেউ যদি বিনা টিকিটে ভ্রমণ করে, তা হলে সেটি মেট্রো রেল কর্তৃপক্ষর গাফিলতি নয় কি?  বেশ কিছু অফিস যাত্রী, যাঁরা এই বিনা টিকিটে ভ্রমণ না করার আর্জি জানানো লেখাটি সহজ ভাবে নিলেন না।

কেউ কেউ বললেন, সরকারের এত সুন্দর একটা প্রোজেক্ট। সেখানে এই কথাটা একেবারে বেমানান লাগল। কেউ কেউ বললেন, মেট্রো যাত্রীদের অপমান করা হচ্ছে। সত্যি কথা বলতে, মেট্রো রেলে যদি কেউ বিনা টিকিটে ভ্রমণ করে, সেটা মেট্রো রেল কর্তৃপক্ষের দায়।

মেট্রো রেলে টিকিটের গেটের কাছে যারা বসে থাকেন, তাদের এই প্রশ্নটিই করা হলে তাঁরা বলেন,  মাঝে মাঝে একটা টিকিটে একসঙ্গে দুজন ঢুকে পড়েন। অনেক সময় স্কুল ফেরত মায়েরা বাচ্চাকে পেটের কাছে আঁকড়ে একবার টিকিট পাঞ্চ করে বেরিয়ে যায়।

যুক্তি শুনে যতটুকু বোঝা গেল, মেট্রো রেলে টিকিট ফাঁকি দেওয়ার প্রবণতা রয়েছে। যদিও এই ব্যাখ্যা মেট্রো যাত্রীরা সহজে মানতে চাইলেন না।  বেশিরভাগ যাত্রীদের বক্তব্য, মেট্রো রেলের পরিষেবা দিনের পর দিন খারাপ হচ্ছে। প্রায়ই বিভিন্ন স্টেশনে চলমান সিঁড়ি দিনের বেলায় খারাপ হয়ে থাকে। প্রচুর যাত্রী রয়েছেন যাঁদের ওঠা কিংবা নামার ক্ষেত্রে অনেকটা সমস্যা তৈরি হয়।

আরও পড়ুন- অবশেষে! কলকাতা শহরে স্বস্তির কালবৈশাখী

মেট্রো রেলের ভেতরে ডিসপ্লে বোর্ড 'টিকিট না কেটে ভ্রমণ করবেন না' দেখে অনেকেই অবাক। এই লেখাটি নিয়ে বেশিরভাগেরই আপত্তি রইল। এই বিষয়ে মেট্রোরেলের সঙ্গে যোগাযোগ করতে চাইলেও সেটা সম্ভব হয়নি।

Published by:Suman Majumder
First published:

Tags: Kolkata metro, Kolkata Metro Rail

পরবর্তী খবর