কেন্দ্রীয় বাহিনীর গতিবিধির বিস্তারিত রিপোর্ট দিতে হবে প্রতিদিন, কড়া নির্দেশ নির্বাচন কমিশনের

কেন্দ্রীয় বাহিনীর গতিবিধির বিস্তারিত রিপোর্ট দিতে হবে প্রতিদিন, কড়া নির্দেশ নির্বাচন কমিশনের
কেন্দ্রীয় বাহিনীর গতিবিধির বিস্তারিত রিপোর্ট দিতে হবে প্রতিদিন, কড়া নির্দেশ নির্বাচন কমিশনের। ফাইল ছবি ।

প্রথম পর্যায়ে মোট ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হচ্ছে রাজ্য জুড়ে। কমিশনের নির্দেশ, এ বারে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের প্রত্যেকের গতিবিধির বিস্তারিত রিপোর্ট প্রতিদিন জমা দিতে হবে কমিশনের কাছে।

  • Share this:

    #কলকাতা: শিয়রে বিধানসভা নির্বাচন। তবে ভোটের দিনক্ষণ এখনও প্রকাশিত হয়নি। তার আগেই প্রথম পর্যায়ে মোট ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে রাজ্য জুড়ে। তবে শুধুমাত্র বাহিনী মোতায়েন নয়, এ বারে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের প্রত্যেকের গতিবিধির বিস্তারিত রিপোর্ট প্রতিদিন জমা দিতে হবে কমিশনের কাছে। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, এ বারে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হওয়ার পরে তাঁরা কে, কোথায়, কখন ডিউটি করছেন বা কাজের ক্ষেত্রে সুবিধা, অসুবিধার পুঙ্খানুপুঙ্খ রিপোর্ট জমা দিতে হবে। সূত্রের খবর, কেন্দ্রীয় বাহিনী রাজ্যে আসার পর কোন কোন এলাকায় টহলদারি হচ্ছে, অর্থাৎ বাহিনীর গতিবিধির  রিপোর্ট পাঠাতে হবে মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরে। প্রতিদিনই সেই রিপোর্ট খতিয়ে দেখবেন আধিকারিকরা।

    এ দিকে, কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরাই শুধু নয়, রাজ্য পুলিশের তরফে কারা কারা কেন্দ্রীয় বাহিনীকে নিয়ে টহলদারি করছেন, তারও রিপোর্ট দিতে হবে, জেলা নির্বাচনী আধিকারিকদের...এমনটাই নির্দেশ মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবের বলেই কমিশন সূত্রে খবর। কমিশনের এক আধিকারিক জানান, প্রতিবার নির্বাচন শেষে বিরোধীরা অভিযোগ জানান কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হলেও, তাঁদের উপযুক্তভাবে  কাজে লাগানো হয় না। মূলত রাজ্য পুলিশের নিয়ন্ত্রণে কাজ করেন তাঁরা। সেই জন্যই এই প্রথম মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরর থেকে নির্দেশ দেওয়া হয়েছে, সেখানে প্রতিদিনের রিপোর্ট পাঠাতে হবে।

    উল্লেখ্য, ৩৫টি পুলিশ জেলায় প্রথম পর্যায়ে ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। প্রয়োজন অনুযায়ী ন্যূনতম ২ থেকে সর্বাধিক ৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে পুলিশ জেলাগুলিতে। মূলত 'স্পর্শকাতর' বলে চিহ্নিত এলাকাগুলিতে ভোটারদের মনোবল বাড়ানো এবং এরিয়া ডমিনেশন করবে এই কেন্দ্রীয় বাহিনী।


    এ দিকে, এ বারের বিধানসভা নির্বাচনে রাজ্যে গত লোকসভা নির্বাচনের চেয়ে আরও বেশি সংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে। রাজ্যে মোট ১ হাজার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে বলেই নির্বাচন কমিশন সূত্রে খবর। ভোটের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার আগেই কোন পুলিশ জেলায় কত করে কেন্দ্রীয় বাহিনী আগে থেকেই মোতায়ন করা হতে চলেছে সেই বিষয়ে নির্দেশ আসার পরপরই রীতিমতো তৎপরতা শুরু হয়ে গিয়েছে।

    SOMRAJ BANDOPADHYAY

    Published by:Shubhagata Dey
    First published: