corona virus btn
corona virus btn
Loading

দিঘার কাছেই ফুঁসছে ঘূর্ণিঝড় 'আমফান', শক্তি বাড়িয়ে আছড়ে পড়বে কয়েক ঘণ্টায়

দিঘার কাছেই ফুঁসছে ঘূর্ণিঝড় 'আমফান', শক্তি বাড়িয়ে আছড়ে পড়বে কয়েক ঘণ্টায়
দিঘা থেকে ১ হাজার ২২০ কিলোমিটার দূরে ফুঁসছে আমফান।

আবহবিদদের আগাম পূর্বাভাস আগামী সপ্তাহে লম্বা সময় জুড়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড়বৃষ্টি হবে।

  • Share this:

আর মাত্র ১২ ঘণ্টা। তার মধ্যেই যাবতীয় শক্তি সংগ্রহ করে ফেলবে দক্ষিণ বঙ্গোপসাগরে ঘণীভূত নিম্নচাপটি। পরিণত হবে ঘূর্ণিঝড়ে। শুধু তাই নয় ২৪ ঘণ্টার মধ্যেই ভয়াল রূপ দেখাতে পারে সে। মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্টে সূত্রে খবর, শনিবার দুপুর-বিকেলের মধ্যেই রাজ্যের সামুদ্রিক উপকূলবর্তী অঞ্চলে ঢুকে পড়বে আমফান। আমফান  যে ভাবে  শক্তি সংগ্রহ করছে, তাতে সাইক্লোনের গতিবেগ ২০০ কিলোমিটারও হতে পারে, সন্দেহ আবহবিদদের।

এ দিন ইন্ডিয়া মেটোরোলজিকাল ডিপার্টমেন্টের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগরের ওপরে ঘণীভূত হওয়া নিম্নচাপটি তিন ঘণ্টায় উত্তর পশ্চিমমুখী হয়েছে। ওড়িশার পারাদ্বীপ থেকে নিম্নচাপটি ১০৬০ কিলোমিটার দূরে রয়েছে। দিঘা থেকে এর অবস্থান ১ হাজার ২২০ কিলোমিটার। খেপুপাড়া (বাংলাদেশ) থেকে এর অবস্থান ১ হাজার ৩১০ কিলোমিটার দূরে। যদিও ঠিক কোথায় , কোন সময়ে নিম্নচাপটি আছড়ে পড়তে চলেছে সে বিষয়ে এখনও নির্দেশিকা জারি হয়নি।

করোনার লকডাউনের জেরে বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে রাজ্যগুলিতে। এর মধ্যেই পশ্চিমবঙ্গ ও ওড়িশা প্রশাসনের প্রবল মাথাব্যথার কারণ হয়ে উঠেছে আমফান। অনেকটা বুলবুলের মতোই আমফানের প্রভাবে সামুদ্রিক পশ্চিমবঙ্গে ক্ষয়ক্ষতি ঘটাতে পারে আমফান। প্রবল ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ গোটা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

আবহবিদদের আগাম পূর্বাভাস আগামী সপ্তাহে লম্বা সময় জুড়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড়বৃষ্টি হবে। আবহবিদরা আরও জানাচ্ছেন, আমফান খুব দ্রুত উত্তর ও উত্তর পশ্চিম দিকে বাঁক নিচ্ছে। ১৮ মে থেকে ২০ মে এই নিম্নচাপ আরও বেশি বাঁক নিয়ে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চলকে ক্ষতিগ্রস্ত করবে।

Published by: Arka Deb
First published: May 16, 2020, 6:24 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर