• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • ফের বদল উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি, বাকি পরীক্ষা ২, ৬ ও ৮ জুলাই

ফের বদল উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি, বাকি পরীক্ষা ২, ৬ ও ৮ জুলাই

Representative Image

Representative Image

তবে কোন কোন দিনে কী কী পরীক্ষা নেওয়া হবে. তা ঠিক করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদই। সংসদ সূত্রে জানা গিয়েছে, পুরনো সূচি অনুযায়ী যে তিন দিনের যে বিষয়গুলোর পরীক্ষা ছিল সেই সূচি অনুযায়ীই পরীক্ষা নেওয়া হবে।

  • Share this:

#কলকাতা: ফের বদল করা হল উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি।উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো নেওয়ার কথা ২৯ জুন, ২ ও ৬ জুলাই থাকলেও মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে তা বদল করার কথা জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

পরিবর্তিত দিন হিসেবে শুধুমাত্র ২৯  জুনের দিনটিকেই বদল করা হল। আগামী ২, ৬, ও ৮ জুলাই উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো নেওয়া হবে। এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন,  'যেহেতু সব বোর্ডের পরীক্ষা জুলাই মাসেই হচ্ছে এবং তার সঙ্গে আমফানের জেরে পরীক্ষা কেন্দ্রগুলির ক্ষয়ক্ষতি হয়েছে। তাই সব দিক মাথায় রেখে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'

তবে করোনাভাইরাসকে মাথায় রেখে তবে পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে একাধিক বিধিনিষেধ জারি থাকবে । মূলত, পরীক্ষার সময় ছাত্র-ছাত্রীদের স্যানিটাইজার বোতল আনতে হবে এবং তার সঙ্গে বাধ্যতামূলকভাবে মাস্ক বা ফেস কভার পরে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে হবে ছাত্র-ছাত্রীদের।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, সামাজিক দূরত্ব বিধির নিয়ম মেনেই প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে নেওয়া হবে পরীক্ষা। শুধু তাই নয় পরীক্ষা দেওয়ার সময় প্রত্যেকটি বেঞ্চে একজন করে পরীক্ষার্থী বসবেন। তারপর দ্বিতীয় বেঞ্চ খালি রেখে আবার তৃতীয় বেঞ্চে বসবেন পরীক্ষার্থীরা। মূলত জোড়-বিজোড় নীতি মেনেই উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো নেওয়া হবে বলেই মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে জানিয়েছেন তিনি৷

তবে কোন কোন দিনে কী কী পরীক্ষা নেওয়া হবে. তা ঠিক করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদই। সংসদ সূত্রে জানা গিয়েছে, পুরনো সূচি অনুযায়ী যে তিন দিনের যে বিষয়গুলোর পরীক্ষা ছিল সেই সূচি অনুযায়ীই পরীক্ষা নেওয়া হবে।

২ জুলাই নেওয়া হতে পারে পদার্থবিদ্যা, নিউট্রিশন, এডুকেশন ও অ্যাকাউন্টেন্সি। ৬ জুলাই নেওয়া হতে পারে রসায়ন, অর্থনীতি, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্শিয়ান, আরবি ও ফরাসি। ৮ জুলাই নেওয়া হতে পারে স্ট্যাটিস্টিক্স, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট এন্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

শিক্ষামন্ত্রী মঙ্গলবার এই ঘোষণার পর উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ চলতি সপ্তাহেই পরীক্ষার বিস্তারিত সূচি বিজ্ঞপ্তি দিয়ে জানাবে বলেই সংসদ সূত্রে জানা গেছে। এর পাশাপাশি পরীক্ষা কেন্দ্রগুলো কীভাবে পরীক্ষা পরিচালনা করবে তার বিস্তারিত গাইড লাইন দেওয়া হবে সংসদের তরফে।

অন্যদিকে, উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলি শেষ হওয়ার এক মাসের মধ্যেই ফল প্রকাশের চেষ্টা হবে। সম্প্রতি এমনই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। যদিও সিবিএসই, আইসিএসই, আইএসসি-র মতো পরীক্ষাগুলি ও দেশব্যাপী জুলাই মাসেই নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সে ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় একই সময়ে নেওয়া হলে সামঞ্জস্যতা বজায় থাকবে বলেই মনে করছে স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা।

রাজ্যে করোনা ভাইরাসের সংক্রমণ ও তার জেরে চলা লকডাউনের ফলে উচ্চমাধ্যমিকের তিন দিনের পরীক্ষা স্থগিত হয়ে যায়। অবশেষে মঙ্গলবার শিক্ষামন্ত্রী ঘোষণার পর স্বস্তি  ছাত্রছাত্রীদের মধ্যে।

SOMRAJ BANDOPADHYAY

Published by:Arindam Gupta
First published: