প্লাস্টিকের বোতলে মারণ ফাঁদ! বেশিদিন ব্যবহারে হতে পারে ক্যান্সারও

প্লাস্টিকের বোতল বা জার থেকে যে জল খাচ্ছেন সেটা আদৌ নিরাপদ কি না?

Bangla Editor | News18 Bangla
Updated:Sep 11, 2019 06:13 PM IST
প্লাস্টিকের বোতলে মারণ ফাঁদ! বেশিদিন ব্যবহারে হতে পারে ক্যান্সারও
Bangla Editor | News18 Bangla
Updated:Sep 11, 2019 06:13 PM IST

#কলকাতা: অনেকেই এখন প্লাস্টিকের জারের জল কিনে খান। কিন্তু, সেই জল কি আদৌ নিরাপদ? ওই প্লাস্টিকের জার কতদিন ব্যবহার করা যাবে সেটাই তো তার গায়ে লেখা থাকে না। বিশেষজ্ঞরা কিন্তু সতর্ক করে দিচ্ছেন। তাঁদের মতে, একই প্লাস্টিকের জারের জল বেশিদিন ধরে খেলে ক্যান্সার পর্যন্ত হতে পারে।

তেষ্টা পেলেই বোতল খুলে জল। ঘরে ঘরে প্লাস্টিক বোতলের রমরমা। প্লাস্টিকের কুড়ি লিটারের জার কিনে সেখান থেকে জল ভরে রাখা হয় বোতলে। এ এখন ঘর ঘর কি কাহানি। কিন্তু, এই প্লাস্টিকের জারের জল কতটা নিরাপদ? এ নিয়ে অনেকের মনেই প্রশ্ন।

প্লাস্টিকের জারের গায়ে নানা কথা লেখা থাকলেও, কতদিন তা ব্যবহার করা যাবে অর্থাৎ এর মেয়াদ কতদিন, সেটাই লেখা থাকে না। অনেক ব্যবসায়ী, একই জারে বার বার জল ভরে বিক্রি করেন। সেই জলই খাওয়া হয়।

বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, এ ভাবে প্লাস্টিকের জার বা বোতলের জল অনেক দিন ধরে একেবারেই খাওয়া উচিত নয়। কারণ, এর থেকে ক্যান্সারও হতে পারে ৷

সব কিছুরই তো মেয়াদ রয়েছে। পণ্য বা প্যাকেটের গায়ে তা লেখাও থাকে। তা হলে প্লাস্টিকের বোতল বা জারের মেয়াদ কতদিন সেটা কেন তার গায়ে লেখা থাকবে না? সাধারণ মানুষ কীভাবে বুঝবেন, প্লাস্টিকের বোতল বা জার থেকে যে জল খাচ্ছেন সেটা আদৌ নিরাপদ কি না?

First published: 06:13:36 PM Sep 11, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर