corona virus btn
corona virus btn
Loading

আয়লার স্মৃতি ভুলিয়ে দিল বিধ্বংসী আমফান, উপকূলে সর্বোচ্চ গতিবেগ ছিল ১৮০ কিমি!

আয়লার স্মৃতি ভুলিয়ে দিল বিধ্বংসী আমফান, উপকূলে সর্বোচ্চ গতিবেগ ছিল ১৮০ কিমি!

উপকূলের অবস্থা তো আরও শোচনীয় । বাংলার সুন্দরবন উপকূলে সর্বোচ্চ ১৮০ কিলোমিটার গতিতে ঝড় বইল। যেখানে আয়লার ক্ষেত্রে ঝড়ের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ১১২ কিলোমিটার।

  • Share this:

#কলকাতা: আয়লার দগদগে ঘা বুকে নিয়ে এতদিন বসে ছিল বাংলার উপকূল । বুলবুল-ও ছিল তার দোসর । তবে এবার যা ঘটল তাতে অতীতের সমস্ত স্মৃতি ফিকে । দক্ষিণবঙ্গকে প্রায় ধ্বংস করে দিয়ে গিয়েছে সর্বনাশা আমফান ।

শুধু কলকাতাতেই আমফান খেল দেখিয়েছে ১৩০ কিমি বেগে । গোটা মহানগরকে কার্যত ধ্বংসস্তূপে পরিণত করে দিয়েছে ২-৩ ঘণ্টার তাণ্ডবে । আর উপকূলের অবস্থা তো আরও শোচনীয় । বাংলার সুন্দরবন উপকূলে সর্বোচ্চ ১৮০ কিলোমিটার গতিতে ঝড় বইল। যেখানে আয়লার ক্ষেত্রে ঝড়ের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ১১২ কিলোমিটার। বুধবার বিকেল থেকে গোটা উপকূল জুড়ে বেশ কয়েকঘণ্টা ধরে টানা ঝড় চলছে ১৫০-১৭০ কিলোমিটার গতিবেগে।

একে করোনার ঘায়ে নাস্তানাবুদ গোটা দেশ, বাংলাও ক্রমাগত লড়াই চালাচ্ছে এই পরিস্থিতির সঙ্গে । তার উপর রয়েছে লকডাউনের যন্ত্রণা । কিন্তু এই সবকিছুকে ছাপিয়ে এখন বুক ভরা হাহাকার নিয়ে এখন শুধুই আমফানের স্মৃতি । লকডাউনের জেরে চরম আর্থিক ক্ষতির মুখে গোটা রাজ্য । তার উপর এই ঘূর্ণিঝড় যেন একেবারে শুইয়ে দিয়ে গেল বাংলাকে । ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও হিসেব করে উঠতে পারেনি সরকার । বুধবার রাতের সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায় স্পষ্টই হতাশার ছাপ । তারপরেও তিনি রাজ্যবাসীকে আশ্বাস দেন, বিপদে সব সময় সরকার মানুষের পাশে রয়েছে এবং থাকবে ।

Published by: Simli Raha
First published: May 21, 2020, 7:46 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर