গুজবের জেরে অব্যাহত অশান্তি, দোষীদের জালে পুড়তে আরও কড়া সাইবার শাখা

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 25, 2017 07:13 PM IST
গুজবের জেরে অব্যাহত অশান্তি, দোষীদের জালে পুড়তে আরও কড়া সাইবার শাখা
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 25, 2017 07:13 PM IST

#কলকাতা: ফেসবুক-হোয়াটসঅ্যাপে গুজব ছড়ানোর অভিযোগ। শুরু হয়েছে ধরপাকড়। গতকাল রাতে বর্ধমানে চারজনকে গ্রেফতারের পর বারাসত থেকে এক কলেজ ছাত্রকে গ্রেফতার করে পুলিশ। সপ্তাহখানেক আগে গাইঘাটায় গণপিটুনির ঘটনায় এক মহিলাসহ পাঁচজনকে গ্রেফতার করা হয়। সাইবার ক্যাফেগুলিতে নজরদারির সঙ্গে ফেক প্রোফাইল তৈরি করে গুজবচক্রের পান্ডাদের উল্টো প্যাঁচে ফেলতে চাইছেন তদন্তকারীরা।

সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়িয়ে আইন নিজের হাতে তুলে নেওয়া। রাজ্যজুড়ে লাগাতার গুজবের জেরে বেড়েই চলেছে জনরোষ। বুধবারও গুজবের জেরে জগদ্দলের শ্যামনগরে এক মত্ত যুবককে বেধড়ক মারধরের অভিযোগ ওঠে। গুজবকাণ্ডে দোষীরা যে কোনওভাবেই পার পাবে না সেকথা জানিয়েছেন খোদ রাজ্য পুলিশের ডিজি। শুরু হয়েছে ধরপাকড়ও। মঙ্গলবার বারাসতের নবপল্লি থেকে তৃতীয় বর্ষের এক কলেজছাত্রকে গ্রেফতার করে পুলিশ।

বুধবার আদালত তাকে জামিন দেয়। কয়েকদিন আগে গুজবকাণ্ডে অশোকনগর থেকে এক দ্বাদশ শ্রেণির ছাত্রকে গ্রেফতার করে পুলিশ। কিন্তু সেই অভিযুক্তও জামিনে মুক্ত। এরপর মঙ্গলবার রাতে বর্ধমানের কালনা ও পূর্বস্থলী থেকে ২ সিভিক ভলেন্টিয়ার-সহ চারজনকে গ্রেফতার করে পুলিশ। তিনজনের ১৪ দিনের জেল হেফাজত এবং একজনকে ৫ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেয় আদালত। পুলিশের দাবি, ধৃতকে জেরা করে গুজবচক্রীদের কাজ বোঝা যাবে। এক সপ্তাহ আগে গাইঘাটার শশাডাঙায় গণপিটুনির ঘটনাতেও পুলিশ মঙ্গলবার এক মহিলা-সহ পাঁচজনকে গ্রেফতার করে। ধৃতদের ১৩ দিনের জেল হেফাজতের নির্দেশ দেয় আদালত। পুলিশের দাবি, দোষীদের জালে পুড়তে আরও কড়া হচ্ছে সাইবার শাখা।

কোন পথে নজরদারি?

-- আইপি অ্যাড্রেস ট্র্যাক করে সার্ভারের খোঁজ

-- পুলিশ ফেক প্রোফাইল তৈরি করে অপরাধীর খোঁজার চেষ্টা চালাচ্ছে

Loading...

-- সাইবার ক্যাফেগুলিতে কড়া নজরদারি

-- কোন সময়ের পোস্ট, কোন জায়গার পোস্ট তা দেখে ক্যাফেগুলিতে পরিচয়পত্র যাচাই করা

-- গুজবের পোস্ট শেয়ার করলে বা অন্য কাউকে ট্যাগ করলেও রক্ষা মিলবে না

তবে, বিদেশি কোনও চক্র কাজ করলে তাদের ধরা সহজসাধ্য নয় বলে মনে করছেন তদন্তকারীরা। সেক্ষেত্রে প্রোফেশনাল হ্যাকারদের মতোই কাজ করবেন সাইবার বিশেষজ্ঞরা।

First published: 07:13:15 PM Jan 25, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर