corona virus btn
corona virus btn
Loading

দলকে চাঙ্গা করতে তারুণ্যের 'ভ্যাকসিন' দিতে চায় সিপিএম, বাধা হচ্ছে করোনা

দলকে চাঙ্গা করতে তারুণ্যের 'ভ্যাকসিন' দিতে চায় সিপিএম, বাধা হচ্ছে করোনা

তাজা রক্ত ধমনীতে প্রবেশ না করালে দলের স্বাস্থ্যের যে উন্নতি হবে না, তা বেশ ভালই বুঝেছে সিপিএম। সেদিকে লক্ষ্য রেখেই ইয়ং ব্রিগেডের হাতে দলের স্টিয়ারিং ছেড়ে দিতে চাইছে আলিমুদ্দিন স্ট্রিট

  • Share this:

#কলকাতা: তাজা রক্ত ধমনীতে প্রবেশ না করালে দলের স্বাস্থ্যের যে উন্নতি হবে না, তা বেশ ভালই বুঝেছে সিপিএম। সেদিকে লক্ষ্য রেখেই ইয়ং ব্রিগেডের হাতে দলের স্টিয়ারিং ছেড়ে দিতে চাইছে আলিমুদ্দিন স্ট্রিট। আগামী বিধানসভা নির্বাচনের আগেই সেই কাজ শেষ করতে চাইছে দল। সিপিএমের আগামী সম্মেলন ও পার্টি কংগ্রেসে তার প্রতিফলন দেখা যেতে পারে বলে দলীয় সূত্রে খবর। কিন্তু সেক্ষেত্রে করোনা বাধা হয়ে দাঁড়াতে পারে। কারণ, করোনা পরিস্থিতিতে দলীয় সম্মেলন ও পার্টি কংগ্রেস পিছিয়ে যেতে পারে বলে দলীয় সূত্রে খবর।

দলের ২৩তম পার্টি কংগ্রেস হওয়ার কথা আগামী বছরের এপ্রিল মাসে। রাজ্য সম্মেলন মার্চে। তার আগে নির্ধারিত সূচি অনুযায়ী, নিচু তলার সম্মেলন-পর্ব শুরু করতে হবে অক্টোবরে। কিন্তু ২০২১ সালে যে সময়ে দলের পার্টি কংগ্রেস হওয়ার কথা, সেই সময়েই বাংলা ও কেরলে বিধানসভা নির্বাচন রয়েছে। তাই পুজোর আগে এবার নিচু তলার সম্মেলন শেষ করে ফেলার পরিকল্পনা ছিল আলিমুদ্দিন স্ট্রিটের। কিন্তু করোনা সেই পরিকল্পনা ভেস্তে দিতে পারে বলে মনে করা হচ্ছে। সম্মেলন পিছিয়ে গেলে তরুণদের হাতে নেতৃত্বের ভার কীভাবে তুলে দেওয়া যাবে, তা নিয়ে চিন্তিত সিপিএম নেতৃত্ব।

দলের গড় বয়স কমানোর লক্ষ্য নিয়ে বেশ কয়েকবছর ধরেই এগোচ্ছে সিপিএম। দলের পক্ষ থেকে এ'বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হলেও তা খুব একটা কার্যকর হয়নি। গত সম্মেলনেও নিচুতলা থেকে রাজ্য কমিটি পর্যন্ত সাদা চুলের মাথাদেরই প্রাধান্য ছিল। কিন্তু পরবর্তী পরিস্থিতিতে সেই ভারসাম্যে অনেকটাই বদল এনেছে আলিমুদ্দিন স্ট্রিট। একদিকে বয়স্ক নেতৃত্বকে ছেঁটে ফেলা হয়েছে, অন্যদিকে নতুন মুখকে বেশি করে নেতৃত্বে এনে সেই জায়গা ভরাটের কাজ করা হচ্ছে। সম্প্রতি ছাত্র সংগঠনের বেশ কয়েকজনকে দলের রাজ্য কমিটিতে নিয়ে আসাটাও তারই একটা অঙ্গ।

করোনা ও আমফান পরবর্তী পরিস্থিতিতে দলের ছাত্র-যুবরা যে ভূমিকা নিয়েছে তাতে সন্তুষ্ট আলিমুদ্দিন। তাই সংগঠনে এই অংশকে যুক্ত করার ক্ষেত্রে আরও গতি আনার কথাই ভাবছিল সিপিএম। আগামী রাজ্য সম্মেলন ও পার্টি কংগ্রেসে আনুষ্ঠানিকভাবে সেই কাজ করতে চাইলেও আপাতত করোনা বাধা হয়ে দাঁড়িয়েছে। তবে আনুষ্ঠানিক ভাবে না হলেও সংগঠনের সব স্তরের নেতৃত্বে কালো চুলের ভিড় বাড়ানোর চেষ্টা চলতে থাকবে,  আগামী রাজ্য কমিটির বৈঠকে তা নিয়ে বিস্তারিত আলোচনা হতে পারে বলে দলীয় সূত্রে খবর।

UJJAL ROY

Published by: Rukmini Mazumder
First published: July 16, 2020, 11:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर