Home /News /kolkata /
Mid-day Meal|| বিভিন্ন দাবিতে আন্দোলনে শামিল রন্ধন কর্মীরা

Mid-day Meal|| বিভিন্ন দাবিতে আন্দোলনে শামিল রন্ধন কর্মীরা

CPIML protest: মঙ্গলবার শিয়ালদহ স্টেশন থেকে মিছিল করে কয়েকশো মানুষ ওয়াই চ্যানেলে কর্মসূচিতে যোগ দিতে যান।

  • Share this:

#কলকাতা: মিড তে মিলের রন্ধন কর্মীদের বিভিন্ন দাবিদাওয়া নিয়ে রাস্তায় নেমেছে সিপিআইএমএল লিবারেশনের শ্রমিক সংগঠন এআইসিসিটিউউ। সংগঠনের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ সংগ্রামী রন্ধন কর্মী ইউনিয়নের পক্ষ থেকে কলকাতার ওয়াই চ্যানেলে অবস্থান বিক্ষোভের আয়োজন করা হয়েছে। ৭ জুন এই অবস্থান শুরু হয় চলবে ৮ জুন পর্যন্ত। এখান থেকেই গণস্বাক্ষর সংগৃহীত করা হবে, পাঠানো হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের কাছে।

সংগঠনের তরফে জানানো হয়েছে, রাজ্যে প্রায় আড়াই লক্ষ মানুষ মিড ডে মিলের রন্ধন কাজের সাথে যুক্ত। কিন্তু দীর্ঘ দিন ধরে তাঁরা বঞ্চনার শিকার। তাঁদের সমস্যার কথা একাধিক বার জানানো হয়েছে রাজ্য সরকারের কাছে কিন্তু এখনও পর্যন্ত তাতে কোনও ইতিবাচক সাড়া পাওয়া যায়নি। সংগঠনের দাবি, কর্মীদের বেতন বৃদ্ধি করতে হবে, এতদিন কাজ করার পরেও তাঁদের কোনও পরিচয়পত্র ও সরকারি স্বীকৃতি নেই। তাই অবিলম্বে সরকারকে কর্মীদের পরিচয়পত্র প্রদান ও স্বীকৃতি দিতে হবে। ছাত্রছাত্রীদের পুষ্টিকর খাবার দিতে হবে। সেই কারণে মাথা পিছু ১০ টাকা করে বরাদ্দ করতে হবে। এ ছাড়াও উৎসবকালীন বোনাস, দুর্ঘটনাজনিত ক্ষতিপূরণ দেওয়ার দাবি নিয়ে আন্দোলন চালানোর কথা জানানো হয়েছে।

মঙ্গলবার শিয়ালদহ স্টেশন থেকে মিছিল করে কয়েকশো মানুষ ওয়াই চ্যানেলে কর্মসূচিতে যোগ দিতে যান। সংগঠনের রাজ্যের সভানেত্রী মীনা পাল বলেন, "২০১৩ থেকে ২০২২ এত ধরে মাত্র দেড় হাজার টাকা বেতন নিয়ে কাজ করে চলেছেন মিড ডে মিলের সাথে যুক্ত রন্ধন কর্মীরা। এই দুর্মূল্যের বাজারেও সরকার এক পয়সা বাড়ায়নি। আমরা সরকারকে বেশ কয়েকবার জানিয়েছি। সরকার বলেছে আপনাদের দাবি ন্যায় সঙ্গত। কিন্তু তবুও সরকার এই বিষয়ে উদাসিন থেকেছে। কেরালা, মহারাষ্ট্র, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, বিহার সব জায়গায় টাকা বাড়ানো হয়েছে। এমনকী, হরিয়ানার মতো বিজেপি শাসিত রাজ্যেও বেতন বাড়িয়ে সাত হাজার টাকা করা হয়েছে। একমাত্র এই রাজ্য নিরুত্তাপ ও উদাসীন রয়েছে।

পাশাপাশি আমাদের বক্তব্য, ছাত্রছাত্রীদের পুষ্টির জন্য যতটা অর্থ ধার্য করা হয়েছে তাতে পুষ্টিকর খাবার দেওয়া সম্ভব না৷ অন্তত ১০ টাকা করে জন প্রতি দেওয়া হোক। এই দাবিতে আমরা আন্দোলন চালিয়ে যাচ্ছি। কলকাতার ওয়াই চ্যানেলে দু'দিনের অবস্থান করছি। এখানে এক হাজার কর্মী অবস্থানে যোগ দিতে এসেছে। আমরা আমাদের দাবিতে আন্দোলন চালিয়ে যাবো। আশা করি সরকার আমাদের দাবি মানবে।"

UJJAL ROY
Published by:Shubhagata Dey
First published:

Tags: Mid Day Meal

পরবর্তী খবর