Bengal Poll Result: একক সংখ্যাগরিষ্ঠ না হলে মিলিজুলি সরকার TMC-BJP-র? নতুন মোড়কে পুরনো চাল চাললেন সূর্যকান্ত

Bengal Poll Result: একক সংখ্যাগরিষ্ঠ না হলে মিলিজুলি সরকার TMC-BJP-র? নতুন মোড়কে পুরনো চাল চাললেন সূর্যকান্ত

সিপিএম রাজ্য় সম্পাদক সূর্যকান্ত মিশ্র৷

পর্যবেক্ষকদের ব্যখ্যা, আসলে সুকৌশলে এমন একটি সম্ভাবনা উস্কে দিয়ে ভোটের মাঠে সংযুক্ত মোর্চাকে এগিয়ে দিলেন সূর্যকান্ত।

  • Share this:

কলকাতা: সবে তিন দফার ভোট হয়েছ। ৯১ আসনের বিধিলিপি ঠিক, কিন্তু বাকি এখনও ১০৩ আসনের ভাগ্যনি‌র্ণয়। এর মধ্যেই শুরু হয়ে গিয়েছে ধারণা তৈরির খেলা। তৃণমূল-বিজেপি দুপক্ষই বলছে জয় নিশ্চিত। ঠিক এই সময়েই নতুন সমীকরণের জন্ম দিলেন সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। নির্বাচনের ফল সম্পর্কে ধারণা দিলেন, পাশাপাশি কেন, কোন শর্তে তাঁদের ভোট দেবে মানুষ তারও একটি ব্যাখ্যা রাখলেন সাংবাদিক বৈঠকে। রাজনৈতিক পর্যবেক্ষকদের ব্যখ্যা, আসলে সুকৌশলে এমন একটি সম্ভাবনা উস্কে দিয়ে ভোটের মাঠে সংযুক্ত মোর্চাকে এগিয়ে দিলেন সূর্যকান্ত।

এ দিন সূর্যকান্ত মিশ্র বলেন, "ভোটের পরে বিজেপি বা তৃণমূল কেউই যদি সংখ্যাগ‌রিষ্ঠতা না পায়, তখন ওই দুই দল মিলেই সরকার গ‌ড়তে পারে।" অস্থিতড়র্থাৎ সূর্যকান্ত মিশ্র পরোক্ষা ভাবে বলছেন, এমনটা হতেই পারে ম্যাজিক ফিগার কেউ পাবে না, আগে এসেই রথ থেমে যাবে। আর তেমনটা হলে সরকার গড়ার জন্য জোটের দিকে হাত না বাড়িয়ে তৃণমূল কাছে টেনে নিতে পারে বিজেপিকেও। আসলে ভোট যেমন চলছে, পাশাপাশি নানা মহলে চলছে জল্পনাও। রাজ্যের শাসক-বিরোধী দুপক্ষই চাইছে অন্যের পালের হাওয়া কাড়তে। এই সময়ে সিপিএম তথা সংযুক্ত মোর্চা চাইছে এমন একটি ধারণা তৈরি করতে যেখানে .তৃণমূল ও বিজেপির পরস্পরের বিরোধী ভোট আসলে একই জায়গায় যাচ্ছে, দুজন মিলেই সরকার গড়ে ফেলবে এমন পরিস্থিতি হতে পারে, সেক্ষেত্রে মূল্যহীন হয়ে পড়বে জনতা জনার্দনের বিরোধিতা। একথা বলার মানে প্রকারন্তের এই বিরোধী ভোটকে দলে টানার চেষ্টা, মানছেন রাজনৈতিক সমীক্ষকরা‌।

প্রসঙ্গত দীর্ঘদিন ধরেই সিপিএম-এর তত্ত্বায়ন বিজেপি-তৃণমূল আসলে একে অন্যের পরিপূরক। সেই তত্ত্বকেই এক ধাপ এগিয়ে দিচ্ছেন সূর্যকান্ত মিশ্র।  সূর্যকান্তের ব্যখ্যায়, "বিজেপি আর তৃণমূল মুদ্রার এপিঠ ওপিঠ। যদি এমন পরিস্থিতি আসে তবে দুই পক্ষের সঙ্গেই দূরত্ব রাখব।" অর্থাৎ ভোট পরবর্তী পরিস্থিতিতে সংযুক্ত মোর্চা মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন দেবে এই সম্ভাবনায় জল ঢালছেন সূর্যকান্ত। বরং পক্ষান্তরে, এমন পরিস্থিত যাতে তৈরিই না হয় সেই দিকেই জোর দিতে চাইছেন সিপিএম রাজ্য সম্পাদক।সূর্যকান্তের ব্যাখ্যায়,"এই দুই শক্তিকে একজোট হয়ে ৫০ শতাংশ আসনেও জিততে দেওয়া যাবে না। আমাদের লক্ষ্য এই শক্তিদের পরাস্ত করা।"

সূর্যকান্ত মিশ্রের এহেন বক্তব্যের পিছনে রয়েছে অধীর চৌধুরীর বুধবারের প্রেস কনফারেন্স। অধীর চৌধুরী বুধবার বলেছিলেন, এমনটা হতেই পারে মমতা বন্দ্যোপাধ্যায় বাঁচার জন্য সংযুক্ত মোর্চার সঙ্গী হল। বা সংযুক্ত মোর্চার কাছে আবেদন জানাল। সূর্যকান্ত মিশ্র এই মন্তব্য করেননি। তবে বোঝাতেও ছাড়েননি, তৃণমূলের একক সংখ্যাগরিষ্ঠতা দূরে থাক, তৃণমূল বিজেপি মিলিত ভাবে সরকার গড়তে পারে এমন পরিস্থিতিই রুখতে চায় তাঁর দল।

চাইতে বাধা নেই। অতীত বলছে সাধ আর সাধ্যের, চাওয়া আর পাওয়ার দূরত্ব দুস্তর।

Published by:Arka Deb
First published: